বিজ্ঞাপন

ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নতুন মুখ আসবে: আইনমন্ত্রী

July 1, 2019 | 2:14 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিগগিরই রাষ্ট্রের আইন কর্মকর্তা হিসেবে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নিয়োগ দেওয়া হবে। এক্ষেত্রে নতুনরা বেশি প্রাধান্য পাবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বিজ্ঞাপন

সোমবার (১ জুলাই) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে যুগ্ম-জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের ১৪২তম রিফ্রেশার প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে আজ পর্যন্ত যারা ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে আছেন আমি তাদেরকে পদত্যাগ করতে বলেছি। তার কারণ হলো প্রধানমন্ত্রী চান সকল ক্ষেত্রে নতুন মুখ এবং নতুনদের সুযোগ দিতে। প্রধানমন্ত্রীর সেই নির্দেশের ধারাবহিকতায় আমি তাদের পদত্যাগ পত্র চেয়েছিলাম।

তিনি বলেন, ‘আমার কাছে এখন পর্যন্ত ৮৭ জনের পদত্যাগপত্র পৌঁছে দিয়েছেন অ্যাটর্নি জেনারেল। আর ২০০৭ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত যারা আছেন, তাদের মধ্য থেকে দু চারজন যদি যোগ্যতায় টিকে যান, টিকে যাবেন তা ছাড়া নতুন করে খুব শিগগিরই নিয়োগ দেওয়া হবে।’

বিজ্ঞাপন

হলি আর্টিজানের মামলার অগ্রগতির বিষয়ে জানতে চাইলে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আপনারা দেখছেন প্রধানমন্ত্রী এই জঙ্গিবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। হলি আর্টিজানের ঘটনায় যারা নিহত হয়েছে আমি তাদের রুহের মাগফিরাত কামনা করছি।

‘আমার কথা হচ্ছে, এটা নিতান্তই একটা বিচ্ছিন্ন ঘটনা আমাদের দেশের প্রেক্ষিতে। সেদিন সেই ঘটনা ঘটে যাওয়ার পরে এই মামলার বিচার কাজ ও তদন্ত দ্রুত করার চেষ্টা করা হয়েছে। সকল আইনি প্রক্রিয়া শেষ করা হয়েছে।’ যোগ করেন আইনমন্ত্রী।

তিনি বলেন, আমি মনে করি এখন যখন বিচার কাজ চলছে বিজ্ঞ আদালত দেখবেন কতজন সাক্ষী নিলে এই মামলা প্রমাণে যথেষ্ট হবে। এই মামলা দ্রুত শেষ করা প্রসিকিউটরের ইচ্ছা, বিজ্ঞ আদালতও হয়তো বিষয়টি অনুধাবন করবেন। এ মামলা নিয়ে অন্য কিছু বলতে চাই না। তাহলে আবার বিচারাধীন বিষয়ে কথা বলা হয়ে যাবে। তবুও আমি শুধু এই টুকু বলবো, যে সরকার এই বিষয়গুলোকে অত্যন্ত গুরুত্বসহকারে দেখে। সেজন্য শুধু যে হলি আর্টিজনের মামলা হচ্ছে তা না। রমিজউদ্দিনের দুই ছাত্র হত্যার মামলা, নুসরাত হত্যার মামলা চলছে। এসব ঘটনা বিচারের বাইরে না চলে যায়। যাতে এইসব বিষয় বা ঘটনা মানুষের মনে থাকতেই দোষীদের দৃষ্টান্তমূলক সাজা দেওয়া যায়। সেটার দিকে নজর রাখি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/জেএএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন