বিজ্ঞাপন

পোর্ট অব স্পেনের স্মৃতি ফিরবে এজবাস্টনে?

July 1, 2019 | 10:44 pm

বিজ্ঞাপন

বিশ্বমঞ্চে ভারতের বিপক্ষে একবারই জয়ের বাধ ভাঙা উল্লাস করতে পেরেছে বাংলাদেশ। তাও এক যুগেরও বেশি হয়ে গেছে। ২০০৭ বিশ্বকাপের ১৭ মার্চ পোর্ট অব স্পেনে শচীন-সৌরভদের ৫ উইকেটে হারিয়ে প্রথমবারের মতো বৈশ্বিক আসরে জয় নিয়ে মাঠ ছেড়েছিল হাবিবুল বাশার সুমন অ্যান্ড কোং। ৩৮ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছিলেন লাল সবুজের বর্তমান অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা।

এর মধ্যে কেটে গেছে ১২টি বছর। এসেছে আরেকটি বিশ্বকাপ। ভেন্যু অবশ্য সেই ক্যারিবিয়ান দ্বীপে নয়। সেটা হোক। কিন্তু পোর্ট অব স্পেনের সেই সুখস্মৃতি আরেকবার ভারত বধের প্রেরণার জ্বালানি যোগাতেই পারে মাশরফিদের।

বিশ্বকাপে পয়েন্ট টেবিলে বাংলাদেশের যে অবস্থান তাতে শেষ চারে যেতে কোহলিদের বিপক্ষে এই ম্যাচটি জয়ের কোনো বিকল্পই নেই। ৭ ম্যাচে ৭ পয়েন্ট টাইগারদের। পক্ষান্তরে সমান সংখ্যক ম্যাচে ভারতের পয়েন্ট ১১, টেবিলের দুইয়ে তারা। আগামীকাল এজবাস্টনে বাংলাদেশকে হারাতে পারলেই সেমি ফাইনালে উঠবে টিম ইন্ডিয়া।

বিজ্ঞাপন

ওয়ানডেতে ৩৪ বারের মোকাবেলায় ২৯ বারই জয় ধরা দিয়েছে ভারতের কাছে। কাজেই মঙ্গলবারের এই ম্যাচে ভারতকেই শক্তিশালী বলে অভিহিত করলেন মাশরাফি, ‘সেমি ফাইনালে যেতে হলে আমাদের দুটি ম্যাচই জিততে হবে। আমরা জিততে পারলে সেটা হবে অসাধারণ। কিন্তু ভারত শক্তিশালী দল। এবারের বিশ্বকাপেও ওরা শক্তিশালী। জিততে হলে প্রতিটি বিভাগেই আমাদের শতভাগ দিতে হবে।’

বড় মঞ্চে বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই যেন জয়ের নিঃশ্বাস দূরত্বে থেকে বাংলাদেশের হার। সেটা যতটা না টিম ইন্ডিয়ার ক্রিকেটীয় কৌশলে তার চেয়ে বেশি ভাগ্যের সহায়তায়। ভাগ্যদেবীর যত প্রশন্ন দৃষ্টি তা যেন ওই দলটির দিকেই নিবদ্ধ থাকে! মাশরাফিদের দিকে ফিরে তাকানোর সামান্য ইচ্ছেও যেন তার নেই!

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা। বেঙ্গালুরুর চিন্বাস্বামী স্টেডিয়ামে জয়ের একেবারেই কাছে ছিল টাইগাররা। উইকেটে থাকা শুভাগত হোম ও মোস্তাফিজুর রহমান কাঙ্খিত ১টি রান দলকে এনে দিতে পারেননি! ২০১৮ এশিয়া কাপ ও একই বছর নিদাহাস ট্রফিতেও একই চিত্র নাট্যের মঞ্চায়ন।

বিজ্ঞাপন

তবে ভাগ্য সহায় হলে নিজেদের শতভাগ দিলে এজবাস্টনে ভিন্ন দৃশ্যের মঞ্চায়ন হতে পারে বলে মনে করেন ম্যাশ, ‘যতবার আমরা ভারতে বিপক্ষে খেলেছি অধিকাংশ ম্যাচেই ওরা জিতেছে। ওদের এই দলটিও ভালো। কিন্তু আমরা আমাদের শতভাগ দিলে এই ম্যাচের ভাগ্য কী হবে আপনি জানেন না। নির্ধারিত দিনে যে কেউই যে কাউকে হারাতে পারে। আমরা আমাদের সেরাটি দেব।’

বাঁচা-মরার ম্যাচে মাশরাফির এই প্রতিশ্রুতিই বাংলাদেশের অনেক বড় ভরসার কারণ। তাছাড়া তিনি এমন একজন অধিনায়ক যার ওপর ভরসা করাই যায়। বাদ বাকিটা না হয় সময়ের হাতেই ছেড়ে দেওয়া যাক।

মঙ্গলবার (২ জুলাই) ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন