বিজ্ঞাপন

‘ভারতের বিপক্ষে জেতার জন্য পর্যাপ্ত রসদ আমাদের আছে’

July 2, 2019 | 1:53 pm

মোহাম্মদ সালাউদ্দিন, কোচ, গাজী গ্রুপ ক্রিকেটার্স।

বাংলাদেশ বনাম ভারতের ম্যাচটি আমাদের জন্য টুর্নামেন্টে টিকে থাকার জন্য বাঁচা-মরার লড়াই। আজকের ম্যাচ ও পরের ম্যাচ এই দুইটি ম্যাচ যদি আমরা জিততে না পারি তবে আমরা সেমি ফাইনালে যেতে পারবো না। পয়েন্ট টেবিলের লড়াইয়ে টিকে থেকে পরিসংখ্যানে এগিয়ে থেকে সেমি ফাইনালে যাওয়ার ম্যাচ আজকের এই ভারতের বিপক্ষে ম্যাচ।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে জেতার জন্য পর্যাপ্ত রসদ আমাদের আছে। সেগুলো কাজে লাগানোই হবে খুব গুরুত্বপূর্ণ বিষয়। ভালো পরিকল্পনা এবং সেই পরিকল্পনার প্রয়োগ যদি ভালোভাবে করতে পারি তবে ম্যাচটি অবশ্যই আমরা জিতবো।

বিশেষ করে আবার পেস বোলিংয়ের কথা বলবো। যদি শুরুতেই আমাদের পেসাররা উইকেট নিতে পারে তবে ম্যাচে আমাদের বোলাররা নিয়ন্ত্রণ করে খেলতে পারবে। বিশেষ করে প্রথম দিকেই রোহিত শর্মাকে যদি সাজঘরে ফেরত পাঠানো যায় তবে বাংলাদেশ ম্যাচে অনেক এগিয়ে থাকবে। ভারতের বর্তমান দলে রোহিত শর্মা এবং বিরাট কোহলি বাদে অন্যান্য ব্যাটসম্যানরা কিন্তু তেমন রান পাচ্ছেন না। অন্য ব্যাটসম্যানদের স্ট্রাইক রেট তাদের শেষ তিন ম্যাচে যা ছিল সেটা একদিনের ক্রিকেটের জন্য খুব ভালো কিছু না। সেই হিসেবে বলবো যে রোহিত শর্মাকে জলদি ফেরত পাঠাতে পারলে আমরা ভারতকে ভালো চাপে ফেলতে পারবো। একই সঙ্গে বিরাট কোহলিকেও চেপে ধরতে হবে।

এই ক্ষেত্রে পেস বোলাররা যদি তার উইকেট নিতে পারে তবে সেটা আমাদের পক্ষে আরও ভালো হবে। উইকেটে স্পিনারদের জন্য কিছু আছে বলেই আমার ধারণা। এই ক্ষেত্রে যদি স্পিনাররা সঠিকভাবে বল করে যায় তবে ম্যাচ আমাদের নিয়ন্ত্রণেই থাকবে। । ভারতের পান্ডিয়া বা অন্যরা অনেক স্লগ করে খেলতে পারে। কিন্তু এক্ষেত্রে এটা বলতেই হয় যে আমাদের স্পিনাররাও অনেক চালাক। ওরাও বুদ্ধি খাটিয়ে ব্যাটসম্যানের স্ট্রেংথ বুঝেই বল করে। ওরা এই টুর্নামেন্টেও ভালো বোলিং করছে।

বিজ্ঞাপন

পেস বোলিংয়ে এই ম্যাচের শুরুতে খুবই আক্রমণাত্মক হয়েই খেলতে হবে। এই সময়ে কিছু রান গেলেও উইকেট তুলে নেওয়াটাই হবে খুব জরুরি। এটা করতে পারলে আমাদের স্পিনাররাও ইনিংসের মাঝে এসে ভালো চাপ তৈরি করতে পারবে।

যদি শেষ ম্যাচ যে উইকেটে হয়েছে সেখানেই খেলা হয় তবে তাতে খুব বেশি মুভমেন্ট ছিল না। আর তার উপরে আমাদের ব্যাটসম্যানরাও খুব ভালো ফর্মে আছে। তামিম রানে ফিরেছে, সাকিব ও মুশিও ভালো রান করছে। জানি না ইনজুরি থাকার কারণে রিয়াদ খেলবে কিনা। সে খেললে আমাদের জন্যে খুব ভালো হবে। ওর জায়গায় নাম্বার ৬ পজিশনে একজন অভিজ্ঞ ব্যাটসম্যান খুবই দরকার। মোসাদ্দেকও খুব বেশি ভালো করছে। ব্যাটিং শক্তিটা আমাদের অনেক অভিজ্ঞ। তার চাইতেও বড় কথা সবাই খুব ভালো ফর্মে আছে।

আমাদের তরুণ ব্যাটসম্যানদের কাছ থেকে আমি খুব বেশি ধারাবাহিকতা আশা করি না। তবে এই ম্যাচে সৌম্যের কাছে একটা বড় ইনিংস আশা করবো। যেহেতু বড় ম্যাচ তাই তরুণরা যদি তাদের সিনিয়র ব্যাটসম্যানদের সাহায্য করতে পারে তবে আমরা অনেক ভালো স্কোর পাবো।

বিজ্ঞাপন

আমি বিশ্বাস করি বাংলাদেশ যদি আগে বোলিং করে যে কোনো প্রতিপক্ষকে ২৭০-২৮০ রানে আটকাতে পারি তবে ম্যাচ জেতা অনেক সহজ হয়ে যায়। বিশ্বের যে কোনো বোলিং অ্যাটাকের বিপক্ষে এই রান আমরা সহজেই চেজ করে জিততে পারি।

যদি আগে ব্যাটিং করি তবে সেক্ষেত্রে বলবো বড় রান করতে হবে এটা শুরু থেকে মাথায় না এনে ধীরে ধীরে এগিয়ে যাওয়াই অনেক ভালো। প্রথমেই যদি ৩৫০ রানের টার্গেটে ব্যাটিং করতে নেমে উইকেট হারিয়ে যায় তবে বিপদ হতে পারে। এই ক্ষেত্রে ভারত-ইংল্যান্ড ও শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ বাদে গত কিছুদিনের ম্যাচগুলো দেখতে পারেন। কিছু ম্যাচে কিন্তু খুব বেশি রান হয়নি তাও ফাইট হয়েছে। এতে বোঝা যাচ্ছে উইকেট দিন গড়ানোর সঙ্গে সঙ্গে ড্রাই হয়ে আসছে। বোলাররাও একটু একটু করে হলেও বেনিফিট পাওয়া শুরু করেছে। তাই বলবো প্রথম থেকে ৩৫০ রানের টার্গেটে না খেলে ২৮০-৩০০ রান করার টার্গেট নিয়ে খেললেও চলবে।

বাংলাদেশ ভারত ও পাকিস্তানের বিপক্ষে জেতার মতো অবস্থাতেই আছে। যদিও গ্যাপ পড়েছে খেলায় কিন্তু এই সময়টাতে খেলোয়াড়েরাও ভালো ফুরফুরে মেজাজে প্রাকটিসে নেমেছে। এটাও মাঝে মধ্যে খুব ভালো ফলাফল নিয়ে আসে। কারণ টানা খেলার ধকল থেকে তাদের একটু রিল্যাক্স দরকার ছিল। ভারতের সঙ্গে শেষ কয়েকটা ম্যাচে কিন্তু আমরা খুবই ভালো খেলেছি। শেষ বল বা শেষ ওভারে হেরেছি ম্যাচ। তাই আমি মনে করি ফিনিশিংটা ভালো হলে এই ম্যাচটা আমরা জিততে পারবো।

বাংলাদেশ দলের জন্য শুভকামনা।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/টিআর/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন