বিজ্ঞাপন

পার্কিং প্লেসের অনুমতি নিয়ে করা দোকান ভেঙে ফেলার নির্দেশ

July 3, 2019 | 5:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকার যানজট কমাতে পার্কিং প্লেসে গড়ে ওঠা ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করার নির্দেশ দিয়েছেন আদালত। বুধবার (৩ জুলাই) এক রিট আবেদনের শুনানি শেষে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর হাই কোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ এবং রাজউকের পক্ষে ছিলেন ইমাম হাসান।

মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, ভবন নির্মাণের পরিকল্পনায় রাজউক থেকে পার্কিং প্লেসের অনুমোদন নেওয়া হয়। কিন্তু নির্ধারিত জায়গায় পার্কিং প্লেস নির্মাণ না করে ভবন মালিকরা ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন কিংবা ভাড়া দিচ্ছেন। এতে রাস্তায় গাড়ি পার্কিং করতে হচ্ছে। সৃষ্টি হচ্ছে ভয়াবহ যানজট। বিষয়টি উল্লেখ করে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ জনস্বার্থে একটি রিট দায়ের করেছিল। এর আগে ওই রিটের আলোকে আদালত রুল জারি করেছিলেন। দীর্ঘদিন রুলের শুনানি চলে। আদালত আজ রায় ঘোষণা করেছেন।

রায়ে বলা হয়েছে, ভবন মালিকদের আগামী ৩০ দিনের মধ্যে পার্কিং প্লেসের অবৈধ স্থাপনা সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে একটি ইংরেজি ও একটি বাংলা পত্রিকায় বিজ্ঞাপন দিতে রাজউককে নির্দেশ দেওয়া হয়েছে। একইসঙ্গে ঢাকার সব এলাকায় মাইকিং করে নির্দেশনার বিষয়ে জানাতে হবে।

বিজ্ঞাপন

নির্ধারিত সময়ের মধ্যে ভবন মালিকরা অবৈধ স্থাপনা সরিয়ে না নিলে উচ্ছেদ অভিযান পরিচালনা করতে বলেছেন আদালত। উচ্ছেদ অভিযানে যে ব্যয় হবে, তা ভবন মালিকদের পরিশোধ করতে হবে। পাশাপাশি তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতেও বলা হয়েছে।

এছাড়া সিটি করপোরেশনকে বলা হয়েছে, রাস্তায় গাড়ি পার্কিংয়ের অনুমতি দিতে পারবে না। নির্দেশনা পালন শেষে আগামী তিন মাসের মধ্যে আদালতে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে রায়ে, যোগ করেন মনজিল মোরসেদ।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন