বিজ্ঞাপন

নিয়মরক্ষার ম্যাচে মুখোমুখি উইন্ডিজ-আফগান

July 3, 2019 | 11:11 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের সেমির স্বপ্ন শেষ আরও আগেই, তবে নিজেদের সম্মানটুকু বাঁচিয়ে রাখতে উইন্ডিজ লড়বে আফগানিস্তানের বিপক্ষে। আট ম্যাচ খেলা ক্যারিবিয়রা আছে পয়েন্ট তালিকার নয় নম্বরে আর সমান সংখ্যক ম্যাচ খেলে সব ক’টিতে হেরে একদম তলানির দল আফগানরা। লীডসের হেডিংলি স্টেডিয়ামে বৃহস্পতিবার (৪ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মুখোমুখি হবে দু’দল। বিশ্বকাপে এই ম্যাচটিই হতে যাচ্ছে ক্যারিবিয় ব্যাটিং কিংবদন্তি ক্রিস গেইলের শেষ ম্যাচ।

বিজ্ঞাপন

বিশ্বকাপে নিজেদের খেলা আট ম্যাচের সব ক’টিতেই হেরেছে আফগানিস্তান। মাঠের বাইরে তাদের কথার সাথে মাঠের পারফম্যান্সের কোনো মিল নেই। সেই সাথে মাঠের বাইরেও জড়িয়েছে নানান বিতর্কে। আফগানদের লক্ষ্য তাই অন্ততপক্ষে বিশ্বকাপে একটি ম্যাচে জয়। এর আগে ইনজুরিতে পড়ে দেশে ফিরে গেছেন মোহাম্মদ শাহজাদ। তবে দেশে ফিরে জানিয়েছেন তাকে জোর করে দল থেকে বাদ দেওয়া হয়েছে। এরপর আফতাব আলমকে শৃঙ্খলাজনিত কারণে দল থেকে বাদ দেওয়া হয়েছে। নিজেদের সর্বশেষ ম্যাচে পাকিস্তানের সাথে হাড্ডাহাড্ডি লড়াই করে মাত্র ৩ উইকেটে হারে আফগানরা।

অন্যদিকে মুদ্রার বিপরীত দিকটা দেখছে উইন্ডিজও। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা আট ম্যাচে জয় মাত্র একটিতে। সেটিও আনপ্রেডিক্টেবল পাকিস্তানের বিপক্ষে। ইংল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া এবং ভারতের কাছে পরাজয়। আর দক্ষিণ আফ্রিকার সাথে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। নিজেদের সপ্তম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিবিয়ানদের হার ২৩ রানে। তবে শেষটা ভালো করতে মরিয়া জেসন হোল্ডারের দলটি। আর বিশ্বকাপে এটিই হতে যাচ্ছে গেইলের শেষ ম্যাচ। কারণ বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে সিরিজ খেলেই অবসরে যাওয়ার কথা জানিয়েছেন তিনি। এদিকে, ইনজুরিতে ছিটকে গেছেন আন্দ্রে রাসেল।

ভেন্যু: হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড; ইংল্যান্ডের লিডস শহরের ইয়োর্কশায়ারের অবস্থিত হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড। ইতিহাস আর ঐতিহ্যে সমৃদ্ধ এই স্টেডিয়ামটি। ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার মাত্র ৯ বছর পরে অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ দিয়ে টেস্টে যাত্রা শুরু হয় স্টেডিয়ামটির। ইংলিশ-উইন্ডিজের ম্যাচ দিয়ে ১৯৭৩ সালে অভিষেক ঘটে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। বর্তমানে প্রায় ১৮ হাজার দর্শক ধারণ ক্ষমতা রয়েছে স্টেডিয়ামটির। স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে সর্বোচ্চ রান এই স্টেডিয়ামেই করা। ইয়োর্কশায়ার ক্রিকেট ক্লাবের অধীনে অন্তর্ভূক্ত আছে এই মাঠটি।

বিজ্ঞাপন

দৃষ্টি থাকবে যাদের ওপর: ক্রিস গেইল, নিকোলাস পুরান (ইউন্ডিজ)। রশিদ খান, মুজিব উর রহমান (আফগানিস্তান)।

দুই দলের অবস্থান: আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে উইন্ডিজদের থেকে এক ধাপ পিছিয়ে দশম স্থানে আছে আফগানিস্তান। উইন্ডিজের রেটিং পয়েন্ট ৭৬, আর আফগানদের রেটিং পয়েন্ট ৬০।

বিশ্বকাপে উইন্ডিজের স্কোয়াড: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল (সহ-অধিনায়ক), এভিন লুইস, ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার, শাই হোপ, ফ্যাবিয়ান অ্যালেন, সুনীল অ্যামব্রিস, কার্লোস ব্র্যাথওয়েট, নিকোলাস পুরান, অ্যাশলে নার্স, কেমার রোচ, ওশান থমাস, শ্যানন গ্যাব্রিয়েল, শেল্ডন কটরেল।

বিজ্ঞাপন

বিশ্বকাপে আফগানিস্তান স্কোয়াড: গুলবাদিন নাইব (অধিনায়ক), ইকরাম আলী, হযরতউল্লাহ জাজাই, নূর আলি জাদরান, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, রশীদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, দৌলত জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি, সৈয়দ শিরজাদ, হামিদ হাসান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন