বিজ্ঞাপন

‘পাকিস্তানের চেয়ে ব্যাটিংয়ে এগিয়ে বাংলাদেশ’

July 5, 2019 | 2:00 pm

মোহাম্মদ সালাউদ্দিন, কোচ, গাজী গ্রুপ ক্রিকেটার্স।

বিশ্বকাপে বাংলাদেশের আজকের ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ একটি ম্যাচ। নিজেদের সেরাটা দিয়ে স্মরণীয় এক বিশ্বকাপ করে নেওয়ার জন্য এই ম্যাচে বাংলাদেশের জয় প্রয়োজন। এর আগে আমরা দুটি বিশ্বকাপে ৩টি করে জয় পেলেও আজ ম্যাচ জিতলে আমরা কোনো এক বিশ্বকাপে ৪টি জয় নিয়ে সেরা সফলতাটা পাবো।

বিজ্ঞাপন

বাংলাদেশের সবার হয়তোবা আশা ছিল যে মাশরাফি-সাকিবরা সেমি ফাইনালে যাবে। কিন্তু আমার দৃষ্টিতে বাস্তবতা হচ্ছে এই বিশ্বকাপে আমরা ৫ নাম্বার দলের মতোই খেলেছি। কারণ আমাদের দুর্বল বোলিং অ্যাটাক ইংল্যান্ডের কন্ডিশনের জন্য খুব একটা বেশি যুতসই ছিল না। এই কারণে আমরা সেমি ফাইনালে পৌঁছাতে পারিনি। যদি আমরা উপমহাদেশের কন্ডিশনে খেলতাম তবে এরকম ব্যাটিং প্রদর্শনীর পরে নিশ্চিত সেমি ফাইনালে খেলতাম। কিন্তু বর্তমান পরিস্থিতিতে যে কাউকে মানতেই হবে যে আমাদের বোলিং লাইনআপ অন্য দলগুলির তুলনায় দুর্বল ছিল।

ব্যক্তিগত পারফরম্যান্স বিবেচনা করলে বলতে হয় যে সাকিব ও মুশফিক অন্যান্যদের চাইতে অনেক এগিয়ে ছিল। কিন্তু বাকিদের পারফরম্যান্সে আসলে তেমনভাবে উল্লেখযোগ্য কিছু নাই। বোলিংয়ে মোস্তাফিজ একটা ম্যাচে খুবই ভালো বল করেছে, আরেকটা ম্যাচে উইকেট নিয়েছে। কিন্তু এছাড়া খুব একটা বেশি ভালো কিছু বলা যাবে না। ওভারঅল পেস বোলিংয়ের মান খুবই খারাপ ছিল। সবচাইতে বড় কথা হলো দুই থেকে তিনজনের পারফরম্যান্সের উপরে পুরো দল নির্ভর করেছে। যেহেতু ক্রিকেট একটি দলীয় খেলা তাই অন্যান্য ব্যাটসম্যান ও বোলারদের কন্ট্রিবিউশান বেশি দরকার ছিল। তখন হয়তো আমরা আরেকটু ভালো করতে পারতাম।

আমাদের অভিজ্ঞ খেলোয়াড়দের সামর্থ্যের উপরে কারোরই কোনো সন্দেহ থাকার কথা না। যদিও তামিম এবার রান করতে পারেনি। খারাপ সময় যে কোনো খেলোয়াড়ের যেতেই পারে। ভবিষ্যতে সে আবার তার ফর্ম ফিরে পাবে এটাতে কোনোই সন্দেহ নাই। কিন্তু আমার মতে এই অভিজ্ঞ খেলোয়াড়েরা ছাড়াও আমাদের দলের তরুণদের প্রয়োজনে এখনই এগিয়ে আসতে হবে। সৌম্য, লিটন, সৈকত, মিঠুনরা সবাই অনেকদিন ধরেই আন্তর্জাতিক ম্যাচ খেলছে। তাদেরকে আরও ধারাবাহিক হতে হবে। সেটা দলের জন্য অনেক জরুরি, ভবিষ্যতে ধারাবাহিকভাবে সফলতা পাওয়ার জন্য।

বিজ্ঞাপন

আমাদের বোলিং ডিপার্টমেন্টকে আরও সমৃদ্ধ করতে হবে। ভালো পেস বোলার খুঁজে বের করতে হবে। মাশরাফি যখন অবসরে যাবে তখন তার স্থানে একটা নতুন বলের বোলার লাগবে। একই সঙ্গে লাগবে দ্রুতগতির বোলার, যারা ১৪০-১৪৫ কি.মি. প্রতি ঘণ্টা স্পিডে বোলিং করে উইকেট থেকে এক্সট্রা বাউন্স নিতে পারবে।

স্পিন অ্যাটাক আমাদের এখনো সাকিব নির্ভর। যদি কখনো সে ইনজুরিতে থাকে তবে আমাদের একটা ভাটা পড়বে। এইক্ষেত্রে আমাদের ব্যাকআপ খেলোয়াড়দের প্রস্তুত করতে হবে আরও ভালোভাবে।

আজকে পাকিস্তানের সঙ্গে ম্যাচে আমি মনে করি বাংলাদেশ অনেক দিক থেকে এগিয়ে। বিশেষ করে ব্যাটিংয়ে আমাদের অভিজ্ঞতা অনেক বেশি। একই সঙ্গে আমাদের ব্যাটসম্যানরা তুলনামূলকভাবে ওদের চাইতে বেশি রান করেছে এই টুর্নামেন্টে। সাকিব ও মুশফিক তো খুবই ভালো ব্যাটিং করছে। একই সঙ্গে আজ যদি রিয়াদ খেলে তবে সেক্ষেত্রে আমাদের ব্যাটিং আরও শক্তিশালী হবে। এই দিকে আমরা অনেক এগিয়ে আছি।

বিজ্ঞাপন

বোলিং শক্তি বিবেচনা করলে পাকিস্তান কিছুটা এগিয়ে। তাদের ফাস্ট বোলাররা বাংলাদেশের চাইতে তুলনামূলকভাবে ভালো বোলিং করছে। কিন্তু ওদের এই পেস অ্যাটাককে ভালোভাবে মোকাবিলা করতে পারবে আমাদের ব্যাটসম্যানরা সেটা আমার বিশ্বাস। বাংলাদেশ আজকের ম্যাচ জিতবে বলেই আমার বিশ্বাস।

এই ম্যাচ জিতলে আমরা সেমি ফাইনালে যেতে পারবো না, কিন্তু তাও পয়েন্ট টেবিলে একটা সম্মানজনক স্থানে থাকতে পারবো। শ্রীলঙ্কাকে হারাতে পারলে হয়তোবা এই বিশ্বকাপে আমরা ৫টা ম্যাচ জয় নিয়েই সেমিতে যেতে পারতাম।

এখানে থেকে বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ নির্ভর করছে আসলে আমরা কিভাবে কাজ করবো তার উপরে। কিভাবে আমরা আমাদের পাইপলাইন তৈরি করে ভবিষ্যতের জন্য গড়ে তুলবো তার উপরেই নির্ভর করবে ভবিষ্যতের সফলতা। এই দলটাকেই আসলে আমাদের আরও ভালোভাবে যত্ন নেওয়া উচিত। একই সঙ্গে তরুণদের নিয়েও পরিকল্পনা করা দরকার।

আর এভাবেই হয়তোবা আমরা ভবিষ্যতের জন্য খুব ভালো একটা দল গড়তে পারবো যা বিশ্বকাপ জেতার জন্য চ্যালেঞ্জ জানাবে বিশ্বক্রিকেটের অন্যান্য শক্তিকে।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সকল ম্যাচ অনলাইনে কোনো প্রকার সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপসেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপসটি এন্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিঙ্কে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ ) এই লিঙ্কে ক্লিক করে।

সারাবাংলা/এসবি/এমআরপি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন