বিজ্ঞাপন

নিয়মরক্ষার ম্যাচে নামবে ভারত-শ্রীলঙ্কা

July 6, 2019 | 4:07 am

বিশ্বকাপ ডেস্ক

ভারতের বিশ্বকাপের সেমি ফাইনালের টিকিট নিশ্চিত হয়েছে আগেই। শ্রীলঙ্কার বিপক্ষে শনিবার (৬ জুলাই) হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড স্টেডিয়ামে ম্যাচটি ভারতের জন্য কেবল নিয়মরক্ষার। বিশ্বকাপ থেকে লঙ্কানদের বিদায় ঘটেছে আরও আগে। তবে এই ম্যাচে জয় নিয়ে বিশ্বকাপের যাত্রাটা শেষ করতে মরিয়া লঙ্কানরা। পয়েন্ট টেবিলে দুই নম্বরে অবস্থান করছে ভারত আর শ্রীলঙ্কা আছে ছয় নম্বরে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায়।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান: আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত ১২২ রেটিং পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। অন্যদিক ৭৯ রেটিং পয়েন্ট নিয়ে ৮ম স্থানে অবস্থান করছে একবারের বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা।

এবারের বিশ্বকাপে ভারতের উড়ন্ত সূচনা আর অন্যদিকে শুরু থেকেই ধুঁকছে লঙ্কানরা। বিশ্বকাপে খেলা আট ম্যাচের ছয়টিতেই জিতেছে ভারত আর বাকি এক ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। অন্যদিকে আট ম্যাচ খেলে লঙ্কানদের জয় মাত্র তিনটিতে, হেরেছে তিন ম্যাচে আর বাকি দুই ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত।

ব্যাট হাতে ভারতীয় ওপেনার রোহিত শর্মা আছেন দারুণ ফর্মে আর বল হাতে বিশ্বকাপ মাতাচ্ছেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ শামিরা। অন্যদিকে লঙ্কানদের হয়ে জ্বলে উঠতে পারছেন না কেউই। তবে, শেষ দিকে লাসিথ মালিঙ্গা, আভিস্কা ফার্নান্দোরা ভালোই পারফর্ম করছেন।

বিজ্ঞাপন

ভেন্যু: হেডিংলি ক্রিকেট গ্রাউন্ড ইংল্যান্ডের লিডস শহরের ইয়োর্কশায়ারের অবস্থিত। ইতিহাস আর ঐতিহ্য সমৃদ্ধ এই স্টেডিয়ামটি ১৮৯০ সালে প্রতিষ্ঠিত হওয়ার ৯ বছর পরে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার ম্যাচ দিয়ে টেস্টে যাত্রা শুরু করে। উইন্ডিজের সাথে ইংলিশদের ম্যাচ দিয়ে ১৯৭৩ সালে অভিষেক ঘটে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে। বর্তমানে প্রায় ১৮ হাজার দর্শক ধারণ ক্ষমতা রয়েছে স্টেডিয়ামটির। স্যার ডন ব্র্যাডম্যানের টেস্টে সর্বোচ্চ রান এই স্টেডিয়ামেই করা। ইয়োর্কশায়ার ক্রিকেট ক্লাবের অধীনে অন্তর্ভূক্ত আছে এই মাঠটি। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংলিশদের করা ৩৩৯ রান এই স্টেডিয়ামে সর্বোচ্চ দলীয় সংগ্রহ। ইংল্যান্ড বিশ্বকাপের ৪টি ম্যাচ আয়োজিত হবে এখানে।

বিশ্বকাপে মুখোমুখি দুই দল: মোট ম্যাচ: ০৮টি, ভারত জয়ী: ০৩টি, শ্রীলঙ্কা জয়ী: ০৪টি, পরিত্যক্ত: ১টি। মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ১৫৮টি, ভারত জয়ী: ৯০টি, শ্রীলঙ্কা জয়ী: ৫৬টি। ড্র: ১টি, ম্যাচ পরিত্যক্ত: ১১টি।

দৃষ্টি থাকবে যাদের ওপর: লাসিথ মালিঙ্গা, কুশল পেরেরা (শ্রীলঙ্কা), বিরাট কোহলি, মোহাম্মদ শামি (ভারত)।

বিজ্ঞাপন

বিশ্বকাপে শ্রীলঙ্কা স্কোয়াড: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাসিথ মালিঙ্গা, অ্যাঞ্জেলো ম্যাথুস, থিসারা পেরেরা, কুশল পেরেরা, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, ইসুরু উদানা, মিলিন্দা সিরিবর্ধনে, আভিস্কা ফার্নান্দো, জীবন মেন্ডিস, লাহিরু থিরিমান্নে, জেফরি ভ্যান্ডারসে, সুরঙ্গা লাকমল।

বিশ্বকাপে ভারতীয় স্কোয়াড: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দীনেশ কার্তিক, লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, যুভেন্দ্র চাহাল, রিশব পান্ত এবং মায়াঙ্ক আগরওয়াল।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন