বিজ্ঞাপন

শেষ ম্যাচে হেরে ফিরতে হচ্ছে লঙ্কানদের

July 6, 2019 | 11:02 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের ৪৪তম ম্যাচটি ছিল ভারত-শ্রীলঙ্কা দুই দলেরই জন্য নিয়মরক্ষার। এরই মধ্যে সেমি ফাইনাল নিশ্চিত করেছে টিম ইন্ডিয়া। গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে জিততে পারেনি লঙ্কানরা। ভারতের কাছে হেরেছে ৭ উইকেটের বড় ব্যবধানে। ৯ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ছয় নম্বরে থেকে বিশ্বকাপ থেকে দেশে ফিরবে চন্দিকা হাথুরুসিংহের শিষ্যরা। এটিই লঙ্কান পেসার লাসিথ মালিঙ্গার শেষ বিশ্বকাপ ম্যাচ হয়ে থাকলো।

বিজ্ঞাপন

হেডিংলির লিডসে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন লঙ্কান দলপতি দিমুথ করুনারত্নে। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে লঙ্কানরা তোলে ২৬৪ রান। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি তুলে নেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। রোহিত শর্মার বিশ্বরেকর্ডে সহজ জয় তুলে নেয় টিম ইন্ডিয়া। ভারতের দুই ওপেনার রোহিত শর্মা-লোকেশ রাহুল দুজনই সেঞ্চুরি হাঁকান। ৪৩.৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ভারত জয়ের বন্দরে পৌঁছে।

ব্যাটিংয়ে নেমে লঙ্কান দলপতি এবং ওপেনার দিমুথ করুনারত্নে ব্যক্তিগত ১০ রান করে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন। করুনারত্নেকে ফিরিয়ে দিয়ে বুমরাহ ভারতের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ১০০ উইকেট তুলে নেন। ৫৭তম ম্যাচ খেলতে নামা বুমরাহ টপকাতে পারেননি মোহাম্মদ শামিকে। আরেক ওপেনার কুশল পেরেরাকে (১৮) বিদায় করেন বুমরাহ।

তিন নম্বরে নামা আভিস্কা ফার্নান্দো আগের ম্যাচে উইন্ডিজের বিপক্ষে সেঞ্চুরি করলেও এই ম্যাচে করেন ২০ রান। কুশল মেন্ডিস ৩ রান করে বিদায় নেন। এরপর জুটি গড়েন অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং লাহিরু থিরিমান্নে। ৬৮ বলে চারটি বাউন্ডারিতে ৫৩ রান করে সাজঘরে ফেরেন থিরিমান্নে। ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি হাঁকান ম্যাথিউস। থিরিমান্নে-ম্যাথিউস জুটিতে আসে ১২৪ রান।

বিজ্ঞাপন

ম্যাথিউস-ডি সিলভা জুটিতে আসে আরও ৭৪ রান। ইনিংসের ৪৯তম ওভারে বিদায় নেওয়ার আগে ম্যাথিউস করেন ১১৩ রান। তার ১২৮ বলের ইনিংসে ছিল ১০টি চার আর দুটি ছক্কার মার। শেষ ওভারে থিসারা পেরেরা বিদায় নেওয়ার আগে মাত্র ২ রান করেন। ডি সিলভা ৩৬ বলে এক বাউন্ডারিতে ২৯ রান করে অপরাজিত থাকেন।

হার্দিক পান্ডিয়া ১০ ওভারে ৫০ রান দিয়ে একটি উইকেট তুলে নেন। ১০ ওভারে ৪০ রান খরচায় একটি উইকেট পান রবীন্দ্র জাদেজা। ১০ ওভারে ৫৮ রানের বিনিময়ে একটি উইকেট পান কুলদীপ যাদব। ১০ ওভারে ৩৭ রান দিয়ে তিনটি উইকেট পান জাসপ্রিত বুমরাহ। আর ১০ ওভারে ৭৩ রান দিয়ে একটি উইকেট পান ভুবনেশ্বর কুমার।

২৬৫ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনিং জুটিতে আসে ১৮৯ রান। ক্যারিয়ারের ২৭তম সেঞ্চুরি হাঁকান রোহিত, দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান লোকেশ রাহুল। ৯৪ বলে ১৪টি চার আর দুটি ছক্কায় রোহিত শর্মা করেন ১০৩ রান। এরপর লোকেশ রাহুল-বিরাট কোহলি যোগ করেন আরও ৫৫ রান। মালিঙ্গার বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফেরার আগে লোকেশ রাহুল ১১৮ বলে ১১টি চার আর ১টি ছক্কায় করেন ১১১ রান। রিশব পান্ত ৪ রান করে বিদায় নেন। দলপতি বিরাট কোহলি ৩৪ রানে অপরাজিত থাকেন। হার্দিক পান্ডিয়া ৭ রানে অপরাজিত থাকেন।

বিজ্ঞাপন

লঙ্কানদের হয়ে একটি করে উইকেট পান কাসুন রাজিথা, ইসুরু উদানা এবং লাসিথ মালিঙ্গা। রাজিথা ফেরান রোহিত শর্মাকে আর মালিঙ্গা ফেরান লোকেশ রাহুলকে। বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় মালিঙ্গা উঠে গেলেন তিন নম্বরে। ২৯ ম্যাচে ৫৬ উইকেট নিয়ে টপকে গেলেন ওয়াসিম আকরামকে। শেষ বিশ্বকাপের শেষ ম্যাচে মালিঙ্গার বোলিং ফিগার ১০-১-৮২-১।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** রোহিত শর্মার বিশ্ব রেকর্ড

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন