বিজ্ঞাপন

টুর্নামেন্ট সেরার লড়াইয়ে এগিয়ে সাকিব

July 7, 2019 | 4:40 pm

বিশ্বকাপ ডেস্ক

ক্রিকেটের রথী, মহারথীরাও বলছেন এই বিশ্বকাপ সাকিবের বিশ্বকাপ। সেমি ফাইনালের আগেই সাকিবের দলকে বিশ্বকাপ শেষ করতে হয়েছে। কিন্তু, ব্যাট আর বল হাতে এই বিশ্বকাপে আলো ছড়িয়েছেন সাকিব। ব্যাট হাতে আট ইনিংসের সাতটিতেই ফিফটি প্লাস ইনিংস খেলেছেন। আর বল হাতে নিয়েছেন ১১টি উইকেট।

বিজ্ঞাপন

দ্বাদশ বিশ্বকাপ সাকিবকে দিয়েছে দুহাত ভরে। ৮৬.৫৭ গড়ে ৮ ইনিংসে সর্বোচ্চ ৬০৬ রান করেছেন সাকিব, বাঁহাতি স্পিনে নিয়েছেন ১১টি উইকেট। এক আসরে ১০ উইকেট আর ৬০০ প্লাস রান দেখেনি অন্য কোনো বিশ্বকাপ।

৬৩১ বলে ৬০৬ রান আর ১১ উইকেট নিয়ে সাকিব টুর্নামেন্ট সেরা ক্রিকেটার হওয়ার লড়াইয়ে দারুণভাবেই এগিয়ে আছেন। ওয়ানডে বিশ্বকাপ ১৯৭৫ সালে শুরু হলেও প্রথম চারটি বিশ্বকাপে ম্যান অব দ্য সিরিজ দেওয়া হয়নি। ১৯৯২ সালের বিশ্বকাপ ক্রিকেটে প্রথমবারের মতো ম্যান অব দ্য টুর্নামেন্ট পুরস্কার দেওয়া হয়। সেবার সেমি ফাইনাল খেলেছিল নিউজিল্যান্ড-পাকিস্তান আর ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা। ফাইনাল হয়েছিল পাকিস্তান-ইংল্যান্ডের। সেমি থেকে বিদায় নিলেও ৪৫৬ রান করে ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন নিউজিল্যান্ডের মার্টিন ক্রো।

১৯৯৬ বিশ্বকাপের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। সেবার ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হয়েছিলেন শিরোপা জয়ী লঙ্কান তারকা সনাথ জয়সুরিয়া। ব্যাট হাতে ২২১ রান আর বল হাতে ৭ উইকেট নিয়েছিলেন মাতারা হ্যারিকেন। ১৯৯৯ বিশ্বকাপে সেমি ফাইনালে খেলেছিল নিউজিল্যান্ড-পাকিস্তান এবং অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। ফাইনালে উঠেছিল পাকিস্তান-অস্ট্রেলিয়া। সেই বিশ্বকাপে সেমি থেকে বিদায় নিলেও প্রোটিয়া তারকা ল্যান্স ক্লুজনার ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন। সেবার তার পারফরম্যান্স ছিল ২৮১ রান আর ১৭ উইকেট। ২০০৩ বিশ্বকাপে সেমি ফাইনালে খেলেছিল অস্ট্রেলিয়া-শ্রীলঙ্কা আর ভারত-কেনিয়া। ফাইনালে উঠেছিল ভারত-অস্ট্রেলিয়া। সেবার ম্যান অব দ্য টুর্নামেন্ট হয়েছিলেন ভারতের সর্বকালের সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। সেই বিশ্বকাপে শচীন ব্যাট হাতে ৬৭৩ রানের পাশাপাশি বল হাতে নিয়েছিলেন ২ উইকেট।

বিজ্ঞাপন

২০০৭ বিশ্বকাপের শিরোপা জয়ী অস্ট্রেলিয়ার পেসার গ্লেন ম্যাকগ্রা ২৬ উইকেট নিয়ে ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন। ২০১১ বিশ্বকাপে অলরাউন্ড পারফর্ম করে এই পুরস্কার জিতেছিলেন ভারতের যুবরাজ সিং। ব্যাট হাতে ৩৬২ রান আর বল হাতে ১৫ উইকেট নিয়ে ভারতকে দ্বিতীয়বারের মতো শিরোপা জেতাতে ভূমিকা রেখেছিলেন যুবরাজ। ২০১৫ বিশ্বকাপে নিউজিল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। সেই আসরে বল হাতে ২২ উইকেট নিয়ে ম্যান অব দ্য টুর্নামেন্ট নির্বাচিত হন পেসার মিচেল স্টার্ক।

দ্বাদশ বিশ্বকাপে সাকিবের নামের পাশে যোগ হয়েছে দুটি সেঞ্চুরি আর পাঁচটি ফিফটির ইনিংস। বিশ্বকাপের এক আসরে সাতটি ফিফটি প্লাস ইনিংস খেলে নাম লিখিয়েছেন শচীন টেন্ডুলকারের গড়া কীর্তিতে। টানা চতুর্থ বিশ্বকাপের শেষ তিনটিতেই অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে খেলার অনন্য এক বিরল রেকর্ডও গড়েছেন সাকিব।

বিজ্ঞাপন

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব এরই মধ্যে ঢুকে গেছেন বিশ্বকাপে সর্বোচ্চ রান করা কিংবদন্তিদের তালিকায়। এই তালিকায় শীর্ষে সর্বকালের সেরা ব্যাটসম্যান, ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরি আর সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার। আর গ্রেটদের কাতারে ঢুকে সাকিব উঠে গেছেন বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৯ নম্বরে।

গ্রুপ পর্ব থেকে বাংলাদেশকে ফিরতে হয়েছে। সেমি ফাইনাল নিশ্চিত করেছে গতবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্সআপ নিউজিল্যান্ড, সাবেক চ্যাম্পিয়ন ভারত আর স্বাগতিক ইংল্যান্ড। আগামী ৯ জুলাই প্রথম সেমিতে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। দ্বিতীয় সেমিতে ১১ জুলাই মুখোমুখি হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। আগামী ১৪ জুলাই লর্ডসে দ্বাদশ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন