বিজ্ঞাপন

পুলিশের গাড়ি রিকুইজিশন, অ্যামিকাস কিউরির মত নেবেন হাই কোর্ট

July 9, 2019 | 4:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পুলিশের গাড়ি রিকুইজিশনের বিধান বাতিল চেয়ে করা রিট শুনানি করতে চারজন জ্যেষ্ঠ আইনজীবীকে অ্যামিকাস কিউরি (আদালেতে আইনি সহায়তাকারী) হিসেবে নিয়োগ করেছেন আদালত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ জুলাই) বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি খিজির আহমেদ চৌধুরীর হাই কোর্ট বেঞ্চ চারজনকে নিয়োগ করেন। এরা হলেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল ও সুপ্রিম কোর্ট বারের সভাপতি এ এম আমিন উদ্দিন।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। ডিএমপির পক্ষে ছিলেন আইনজীবী মোশতাক হোসেন।

মনজিল মোরসেদ সাংবাদিকদের জানান, ঢাকা মহানগর পুলিশ অধ্যাদেশের ১০৩ (ক) ধারায় বলা হয়েছে, পুলিশ যে কোনো গাড়ি রিকুইজিশন দিতে পারবে। এই বিধানকে বেআইনি ও মৌলিক অধিকার পরিপন্থী ঘোষণা চেয়ে রিট করা হয়েছিল। আদালত আজ (মঙ্গলবার) চারজন অ্যামিকাস কিউরি নিয়োগ করেছেন।

বিজ্ঞাপন

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) জনস্বার্থে ২০১০ সালে রিটটি দায়ের করেছিল। ওই বছরের ২৩ মে রুল জারি করেন আদালত। হাই কোর্ট নির্দেশ দিয়েছিলেন, বিশেষ প্রয়োজন ছাড়া গাড়ি রিকুইজিশন দেওয়া যাবে না, গাড়ির যথাযথ ভাড়া পরিশোধ করতে হবে, হয়রানি বন্ধ করতে হবে, ১৫ দিনের বেশি গাড়ি ব্যবহার করা যাবে না।

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন