বিজ্ঞাপন

সংসদের সামনে আমরণ অনশনে দৃষ্টিপ্রতিবন্ধীরা

July 10, 2019 | 6:54 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি চাকরিতে প্রবেশের সুযোগসহ ছয়দফা দাবিতে জাতীয় সংসদ ভবনের সামনে মানিক মিয়া এভিনিউ সড়ক অবরোধ করে আমরণ অনশন নেমেছে দৃষ্টিপ্রতিবন্ধীরা। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১০ জুলাই) সকাল ৯ টা থেকে ‘চাকুরী প্রত্যাশী দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদ’-এর ব্যানারে এই আমরণ অনশন শুরু হয়।

তাদের দাবিগুলো হলো- নবম থেকে ২০তম গ্রেডভুক্ত সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ। গত ১৭ এপ্রিল প্রকাশিত বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের দশম গ্রেডভুক্ত ৩৮ নম্বর রিসোর্স শিক্ষক পদে নিয়োগ। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শ্রুতিলেখক নীতিমালা ২৫-এর বি উপধারা অনুযায়ী সরকারিসহ স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্ত্বশাসিত ও বেসরকারি চাকরির পরীক্ষায় আইন মেনে চলার নিশ্চয়তা। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের স্মিতবাক ডিগ্রি অর্জনের পর চাকরিতে যোগ দেওয়ার আগ পর্যন্ত কমপক্ষে ১০ হাজার টাকা করে মাসিক বেকার ভাতা প্রদান।

বিজ্ঞাপন

এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনরা আশ্বাসের পরিপ্রেক্ষিতে দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিবছর একবার বিশেষ ব্যবস্থায় সরকারি, স্বায়ত্ত্বশাসিত, আধাস্বায়ত্ত্বশাসিত চাকরিতে নিয়োগ প্রদান। দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে সর্বস্তরের কাজের সুযোগ দেওয়া।

দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের আহবায়ক আলী হোসেন বলেন, ‘আমরা গত রোববার (৭ জুলাই) থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে দাবি আদায়ের জন্য অবস্থান কর্মসূচি পালন করেছি। কিন্তু আমাদের সঙ্গে সরকারের পক্ষ থেকে কেউ দেখা করতে আসেননি। কেউ আমাদের কোনো আশ্বাস দেয়নি। তাই বাধ্য হয়ে আমরা মানিক মিয়া এভিনিউয়ে আমরণ অনশন কর্মসূচি পালন করছি।’ দাবি না আদায় হওয়া পর্যন্ত আমরণ অনশন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন আলী হোসেন।

বিজ্ঞাপন

এছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের যুগ্ম আহবায়ক জাহাঙ্গীর আলম বলেন, ২০১৪ সালের পর থেকে সরকারি, বেসরকারি কোনো কিছুতেই দৃষ্টিপ্রতিবন্ধীরা সুযোগ পাচ্ছেন না। সারা দেশে আমাদের তিনশরও বেশি গ্রাজুয়েট রয়েছে। যারা অনেক কষ্ট করে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করেছে। কিন্তু গ্রাজুয়েট হয়ে কোনো চাকরি পাচ্ছে না। রাষ্ট্র আমাদের কোনো সুযোগ দিচ্ছে না। যেসব বেসরকারি প্রতিষ্ঠান আগে চাকরি দিত, তারাও চাকরি দেওয়া বন্ধ করে দিয়েছে। আমরা কোথায় যাব? সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অনেক প্রকল্প আছে। তবে সেগুলো আমাদের ভাগ্য পরিবর্তনে কোনো অবদান রাখছে না।’

এদিকে আমরণ অনশনে অংশ নেওয়া শতাধিক দৃষ্টিপ্রতিবন্ধীর মধ্যে বেশকয়েকজন অসুস্থ হয়ে পড়লে তাদের সোহরাওয়ারর্দী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

সারাবাংলা/ইউজে/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন