বিজ্ঞাপন

লেগ স্পিনেই শেষ দক্ষিণ আফ্রিকা

February 4, 2018 | 6:42 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

তিন ম্যাচ টেস্ট সিরিজ হারলেও ছয় ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয়টিতেও জয় পেয়েছে সফরকারী ভারত। স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটে উড়িয়ে দিয়ে ২-০ তে লিড নিল টিম ইন্ডিয়া। প্রথম ম্যাচে ৬ উইকেটে জিতেছিল বিরাট কোহলির দলটি।

দ্বিতীয় ম্যাচে প্রোটিয়াদের গুঁড়িয়ে দিতে বল হাতে উজ্জ্বল ছিলেন ভারতীয় দুই লেগ স্পিনার। ৪২ রান দিয়ে ৮ উইকেট পেয়েছেন দুই লেগ স্পিনার যুভেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব। মাত্র ১৪.২ ওভার বল করতে হয়েছে তাদের। ১১ রানে শেষ ৫ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

সেঞ্চুরিয়নে আগে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকা ৩২.২ ওভারে সবক’টি উইকেট হারিয়ে তোলে মাত্র ১১৮ রান। ওয়ানডেতে এটি দক্ষিণ আফ্রিকার সপ্তম সর্বনিম্ন রান। তবে দেশের মাটিতে এটিই সর্বনিম্ন! ২০০৯ সালে পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের বিপক্ষে ১১৯ রান ছিল আগের সর্বনিম্ন। জবাবে, ব্যাটিংয়ে নেমে ২০.৩ ওভারে ১ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে ভারত।

বিজ্ঞাপন

দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা ২৩ আর কুইন্টন ডি কক ২০ রান করে সাজঘরে ফেরেন। নতুন অধিনায়ক আইডেন মার্কারাম ৮ রানে ফেরেন। জেপি ডুমিনির ব্যাট থেকে আসে ২৫ রান। ডেভিড মিলার ০ রানে ফিরলেও অভিষিক্ত খায়া জনডো ২৫ আর ক্রিস মরিস ১৪ রান করলে ১০০ ছাড়ায় প্রোটিয়ারা।

ভারতের যুভেন্দ্র চাহাল ৮.২ ওভারে মাত্র ২২ রান খরচায় তুলে নেন ৫টি উইকেট। ৬ ওভারে ২০ রান দিয়ে তিনটি উইকেট পান কুলদীপ যাদব। একটি করে উইকেট নেন ভুবনেশ্বর কুমার এবং জাসপ্রিত বুমরাহ।

ব্যাটিংয়ে নেমে ভারতের ওপেনার রোহিত শর্মা ১৫ রান করে বিদায় নেন। বাকি পথটা টেনে নেন আরেক ওপেনার শিখর ধাওয়ান এবং অধিনায়ক বিরাট কোহলি। এই জুটি অবিচ্ছিন্ন থাকে ৯৩ রান যোগ করে। ধাওয়ান ৫৬ বলে ৯টি চারের সাহায্যে করেন অপরাজিত ৫১ রান। আর কোহলি ৪টি চার আর ১টি ছক্কায় ৫০ বল থেকে করেন অপরাজিত ৪৬ রান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন