বিজ্ঞাপন

ঢাকা-সিউলের মধ্যে দুই সমঝোতা ও এক নথি সই

July 14, 2019 | 6:33 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সফররত দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের উপস্থিতিতে দুই দেশের মধ্যে দুইটি সমঝোতা চুক্তি ও একটি নথি সই হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৪ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে তেজগাঁয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে চুক্তি ও নথিতে সই হয়।

এর আগে লি নাক-ইয়োন তেজগাঁওয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের টাইগার গেটে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। এরপর দুই প্রধানমন্ত্রী একান্ত বৈঠকে বসেন। একান্ত বৈঠকের পর শেখ হাসিনা ও লি নাক-ইয়োনের নেতৃত্বে দুই দেশের প্রতিনিধিরা দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

বিজ্ঞাপন

ঢাকা-সিউলের মধ্যে সই হওয়া সমঝোতা ও নথি হলো

১.দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ডিপ্লোমেটিক একাডেমি ও বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা। দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী লী তায়েহো এবং বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির প্রিন্সিপাল সৈয়দ মাসুদ মাহমুদ খন্দোকার প্রথম এমওইউতে সই করেন।

২. বিনিয়োগ বৃদ্ধির জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও কোরিয়ার ট্রেড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির মধ্যে সমঝোতা। কোরিয়ার বাণিজ্য বিনিয়োগ প্রমোশন এজেন্সির মুখ্য নির্বাহী কর্মকর্তা পিয়ং ওহ এবং বাংলাদেশ ইনভেস্টমেন্ট অথরিটির নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল হক দ্বিতীয় এমওইউতে সই করেন।

বিজ্ঞাপন

৩.সংস্কৃতি বিনিময়ে দুই দেশের সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে নথি সই। বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে ২০১৯ থেকে ২০২৩ সাল পযর্ন্ত সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির সংক্রান্ত বিষয়ে দুদেশের মধ্যে একটি নথি স্বাক্ষর হয়। দক্ষিণ কোরিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী লী তায়েহো এবং বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রনালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল স্ব স্ব পক্ষে তৃতীয় এমওইউতে সই করেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী শনিবার (১৩ জুলাই) বিকেলে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছান। এ সময় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ফুলেল শুভেচ্ছা জানিয়ে স্বাগত জানান।

রোববার (১৪ জুলাই) সকালে সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এনআর/একে

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন