বিজ্ঞাপন

ঢাকা-সিউল সম্পর্কে নতুন মাত্রা: দুই সমঝোতা ও এক নথি সই

July 14, 2019 | 6:58 pm

ঢাকা: দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের ঢাকা সফরে কূটনৈতিক, বিনিয়োগ এবং সংস্কৃতি বিষয়ে ঢাকা-সিউলের মধ্যে দুই সমঝোতা ও এক নথিতে স্বাক্ষর করা হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এ ঘটনায় দুই দেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ হলো এবং সম্পর্ক আরও শক্তিশালী হলো।

বিজ্ঞাপন

ঢাকা-সিউলের মধ্যে সই হওয়া তিন বিষয় হলো: দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ডিপ্লোমেটিক একাডেমি ও বাংলাদেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে সমঝোতা। সংস্কৃতি বিনিময়ে দুই দেশের সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের মধ্যে নথি সই। বিনিয়োগ বৃদ্ধির লক্ষে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও কোরিয়ার ট্রেড ইনভেস্টমেন্ট প্রোমশন এজেন্সির মধ্যে সমঝোতা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ঢাকা সফররত দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োনের উপস্থিতিতে ঢাকা-সিউলের সংশ্লিষ্ট কর্মকর্তারা সমঝোতা ও নথিতে সই করেন।

বিজ্ঞাপন

এর আগে দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে এই অঞ্চলের নিরাপত্তা, বিনিয়োগ, বাণিজ্য, রোহিঙ্গা সংকটসহ দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা হয়েছে বলে কূটনীতিক সূত্রগুলো জানাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আজ রোববার (১৪ জুলাই) রাতে নৈশ ভোজে অংশ নিবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন। এর আগে দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

ঢাকা ছেড়ে যাওয়ার আগে আগামীকাল সোমবার (১৫ জুলাই) প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন। ওইদিন রাত ১১ টায় ঢাকা থেকে তাজিকিস্তাতের উদ্দেশে রওনা দেবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।

বিজ্ঞাপন

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন তিন দিনের সরকারি সফরে গতকাল শনিবার (১৩ জুলাই) ঢাকা আসলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে ফুলেল শুভেচ্ছায় স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয় এক বার্তায় জানিয়েছে, সিউল মধ্য ও দক্ষিণ এশিয়ার সঙ্গে সম্পর্ক শক্তিশালি করতে চায়। যাতে মধ্যপ্রাচ্যের সঙ্গে এই অংশের কূটনৈতিক সম্পর্কে সুষম পরিবেশ বিরাজ করে। এই কৌশলের অংশ হিসেবে প্রধানমন্ত্রী লি নাক-ইয়োন বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিস্তান ও কাতার চার দেশ সফর করছেন। দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর এই সফর ১৩ জুলাই শুরু হয়।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন