বিজ্ঞাপন

টুর্নামেন্ট সেরা উইলিয়ামসন

July 15, 2019 | 1:50 am

বিশ্বকাপ ডেস্ক

লন্ডনের লর্ডসে ইংল্যান্ড আর নিউজিল্যান্ড মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামলো ১২তম বিশ্বকাপের। প্রথমবারের মতো শিরোপা জিতেছে ইংল্যান্ড। টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানের অর্জন ছিল ক্রিকেট বিশ্বকে দেখিয়ে দেওয়ার মতোই। বিশ্বকাপের সেরা ক্রিকেটারের খেতাব অর্জনের দৌড়ে এগিয়ে থাকলেও সেটা জেতা হলো না। বিশ্বসেরা এই অলরাউন্ডারকে টপকে টুর্নামেন্ট সেরা হয়েছেন নিউজিল্যান্ড দলপতি কেন উইলিয়ামসন।

বিজ্ঞাপন

উইলিয়ামসন পুরো টুর্নামেন্টেই ছিলেন দুর্দান্ত, নিউজিল্যান্ডকে টেনে তোলার দায়িত্বও ছিল তার কাঁধে। কিউই দলপতি সেই দায়িত্ব পালন করেছেন নিষ্ঠার সাথেই। দ্বাদশ বিশ্বকাপে ব্যাট হাতে করেছেন ১০ ম্যাচে ৫৭৮ রান। এই বিশ্বকাপে উইলিয়ামসন দুটি সেঞ্চুরির পাশাপাশি করেছেন দুটি ফিফটি। ব্যাটিং গড় ৮২.৫৭।

এই বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক ভারতের রোহিত শর্মা। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ ৫টি সেঞ্চুরি করা ভারতীয় এই ওপেনারের নামের পাশে ৬৪৮ রান। দুইয়ে থাকা অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার করেছেন ৬৪৭ রান। রোহিত ৯ ম্যাচ খেললেও ওয়ার্নার খেলেছেন ১০ ম্যাচ। আর সাকিব ৮ ম্যাচ খেলে তুলেছেন টুর্নামেন্টের তৃতীয় সর্বোচ্চ রান ৬০৬। চারে উইলিয়ামসন (১০ ম্যাচে ৫৭৮) এবং পাঁচে ইংল্যান্ডের জো রুট (৫৫৬ রান)।

ইংল্যান্ড বিশ্বকাপের শুরু থেকেই দারুণ পারফরম্যান্স করেছেন সাকিব। ব্যাট হাতে একাই বাংলাদেশকে নিয়ে গেছেন তিনটি ম্যাচের জয়ের দ্বারপ্রান্তে। আর হেরে যাওয়া ম্যাচগুলোতেও ব্যাট হাতে লড়াই করেছেন সাকিব। পরিসংখ্যান দেখলেও দেখা মেলে এবারের বিশ্বকাপে সাকিবের পারফরম্যান্স কতটা ভালো ছিল। আট ম্যাচে ব্যাট করতে নেমে প্রতিটি ম্যাচে সাকিবের নামের পাশে আছে ৪০ এর অধিক রান। সাতটি ম্যাচে আছে ৫০ এর অধিক আর। আর দুইটি ম্যাচে আছে শতক। যেখানে ব্যক্তিগত সর্বোচ্চ রান অপরাজিত ১২৪।

বিজ্ঞাপন

দ্বাদশ বিশ্বকাপে তিন নম্বরে ব্যাট করতে নেমে ৮৬.৫৭ গড়ে ৮ ইনিংসে ৬০৬ রান করেছেন সাকিব, বাঁহাতি স্পিনে নিয়েছেন ১১টি উইকেট। এক আসরে ১০ উইকেট আর ৬০০ প্লাস রান দেখেনি অন্য কোনো বিশ্বকাপ। অনেক রথী মহারথী অলরাউন্ডারদেরও ছাড়িয়ে গেছেন সাকিব।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন