বিজ্ঞাপন

উদ্বোধনের অপেক্ষায় ৪ বিদ্যুৎকেন্দ্র

July 15, 2019 | 4:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের চার জায়গায় বেসরকারি খাতের চারটি বিদ্যুৎকেন্দ্রের কাজ শেষ হয়েছে। এরইমধ্যে কেন্দ্রগুলো থেকে বিদ্যুৎ উৎপাদনও শুরু হয়েছে। খুব শিগগিরই বিদ্যুৎকেন্দ্রগুলো উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা নতুন ১০ উপজেলার কার্যক্রমও উদ্বোধন করবেন তিনি।

বিজ্ঞাপন

ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনের জন্য এরইমধ্যে বিদ্যুৎ বিভাগ থেকে প্রধানমন্ত্রীর কাছে সময় চাওয়া হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট দফতরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা।

উদ্বোধন হতে যাওয়ো বিদ্যুৎকেন্দ্রগুলো হলো- ২০০ মেগাওয়াট প্যারামাউন্ট বিট্রেক এনার্জি লিমিটেড, ১১৫ মেগাওয়াট ইউনাইটেড জামালপুর পাওয়ার লিমিটেড, ১১৩ মেগাওয়াট কনফিডেন্স পাওয়ার বগুড়া-২ লিমিটেড এবং কাপ্তাইয়ের ৭ দশমিক ৪ মেগাওয়াট সোলার ফটোভোল্টিক গ্রিড কানেক্ট বিদ্যুৎকেন্দ্র।

ওই কর্মকর্তা জানান, চারটি বিদ্যুৎকেন্দ্রের সম্মিলিত উৎপাদন ক্ষমতা ৪৩৫ মেগাওয়াট। এরইমধ্যে কেন্দ্রগুলো উৎপাদন শুরু করেছে। এই চারটি কেন্দ্রের বিদ্যুৎসহ বর্তমানে দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দাঁড়াল ২১ হাজার ৪১৯ মেগাওয়াট।

বিজ্ঞাপন

বিদ্যুৎখাতে সরকারের মহাপরিকল্পনা অনুযায়ী, ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ নিশ্চিত করা। একই সময়ের মধ্যে ৪৬০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের আওতায় আনা হবে। এরইমধ্যে ২০১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নের আওতায় এসেছে। শিগগিরই আরও ১০টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা আসছে। বিদ্যুৎকেন্দ্র উদ্বোধনের পাশাপাশি শতভাগ বিদ্যুতায়নের আওতায় আসা ১০ উপজেলার নামও ঘোষণা করবেন প্রধানমন্ত্রী।

উপজেলাগুলো হলো- দিনাজপুরের গোলাঘাট, চাঁদপুরের মতলব (সাউথ), জয়পুরহাট সদর, আক্কেলপুর এবং পঞ্চবিবি, রাজশাহীর পবা, নারায়ণগঞ্জ সদর ও রুপগঞ্জ, ঠাকুরগাঁওয়ের হরিপুর এবং নোয়াখালীর কোম্পানীগঞ্জ।

সারাবাংলা/এইচএ/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন