বিজ্ঞাপন

একনেকে ঢাকা বিভাগের রাস্তা-ঘাট উন্নয়নসহ ৮ প্রকল্প অনুমোদন

July 16, 2019 | 3:37 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা বিভাগের রাস্তাঘাট উন্নয়নসহ ৮টি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক)। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ৫ হাজার ১৪২ কোটি ৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৪ হাজার ২৯ কোটি ৮১ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১ হাজার ১২ কোটি ২৫ লাখ টাকা খরচ করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এসব অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনা সচিব নুরুল আমিন। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

পরিকল্পনা সচিব নুরুল আমিন বলেন, ‘প্রকল্পগুলো বাস্তবায়নের মধ্যে দিয়ে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে। ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্পটি সরকারের গ্রামকে শহর বানানোর পদক্ষেপের অংশ হিসাবে হাতে নেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে- হলিডে মোড় বাজারঘাটা-লাবপাড়া (বাসস্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কারসহ প্রশস্তকরণ প্রকল্প। এর খরচ ধরা হয়েছে ২৫৮ কোটি ৮২ লাখ টাকা। চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৬১ কোটি ৯০ লাখ টাকা। বঙ্গবন্ধু হাইটেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৩৪৪ কোটি ৯৩ লাখ টাকা।

ডেমু ট্রেন আর নয়: প্রধানমন্ত্রী

ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ২ হাজার ৬০৬ কোটি টাকা। পাবনা-নাটোর সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থত পানির মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্পের খরচ ধরা হয়েছে ৫৬০ কোটি ৫৩ লাখ টাকা। পার্বত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন প্রকল্প দ্বিতীয় পর্যায় প্রকল্পের খরচ ধরা হয়েছে ২২৪ কোটি ৫০ লাখ টাকা।

এছাড়া জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেনারি পাবলিক হেলথ সার্ভিস জোরদারকরণ প্রকল্পের খরচ ধরা হয়েছে ৭৩ কোটি ২৬ লাখ টাকা। এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস প্রকল্পের খরচ ধরা হয়েছে ১ হাজার ১২ কোটি ১২ লাখ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন