বিজ্ঞাপন

ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি ও বিচারের দাবি

July 21, 2019 | 7:15 am

স্টাফ করেসপন্ডেন্ট ।।

ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি ও দ্রততম সময়ে বিচার কার্যক্রম শেষ করা এখন সারা দেশের মানুষের দাবি বলে জানিয়েছে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

শনিবার (২০জুলাই) বিকেল ৩টায় সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ঢাকা মহানগরীর উদ্দ্যেগে জাতীয় প্রেসক্লাবে ‘ধর্ষন ও নারী নির্যাতন প্রতিরোধে সামাজিক সংঘঠনের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় এই দাবি জানানো হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ঢাকা মহানগরের সভাপতি মো. রেজাউল ইসলাম, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রেয়াজুল হক, বিশেষ অতিথি ছিলেন রেজাউল করিম এমপি, সাবেক মন্ত্রী নাজিম উদ্দিন আল-আজাদ, সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় মহাসচিব অধ্যাপক মোহাঃ আবেদ আলী সহ প্রমুখ।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রেয়াজুল হক বলেন, ধর্ষণকারীরা বিকৃত মানসিকতা ধারণ করে। ধর্ষনকারীরা সমাজ, পরিবার ও রাষ্ট্রের কাছে মানুষরুপি অমানুষ। তাদের কারণে সাধারণ জনগণ ও নারী সমাজ স্বাধীনভাবে চলাচলের অধিকার হারাচ্ছে।

বিজ্ঞাপন

এর কারণ হিসেবে এই কর্মকর্তা বলেন, দেশে আইনের সঠিক প্রয়োগ নেই। আইনের সঠিক প্রয়োগ না থাকায় দোষীরা একসময় শাস্তি থেকে রেহাই পেয়ে যায় এবং পরবর্তীতে আবার সেই কাজগুলোই করে। এইরকম আইনের পরিবর্তন করতে হবে। নারী নির্যাতন ও ধর্ষণের শাস্তি কঠোর করতে হবে। তাহলেই হয়তো এর পরিমাণ কিছুটা কমবে বলে মনে করেন তিনি।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন ঢাকা মহানগরের সভাপতি মোঃ রেজাউল ইসলাম বলেন, বাংলাদেশ বিশ্বের মাঝে সাম্প্রদায়িক সম্প্রীতির রোলমডেল। কিছু মানুষ আছে যারা দেশের উন্নয়ন সহ্য হয়না। এইতো ১৮ জুলাই আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে মিথ্যা তথ্য দিয়ে প্রিয়া সাহা নামক এক নারী যে অপরাধ করেছেন তা ষড়যন্ত্রের আংশিক বহিঃপ্রকাশ।

সারাবাংলা/এএম/টিএস

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন