বিজ্ঞাপন

বাঙ্গালী নদীর পানি বেড়ে বগুড়ায় নতুন এলাকা প্লাবিত

July 22, 2019 | 1:22 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: বগুড়ার সারিয়াকান্দিতে যমুনার পানি কমলেও ব্যাপক হারে বাড়ছে বাঙ্গালী নদীর পানি। এর ফলে পৌর এলাকা সারিয়াকান্দি সদর, নারচী, ফুলবাড়ী, কুতুবপুর এবং ভেলাবাড়ী ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

বিজ্ঞাপন

নতুন করে ফসলের মাঠ তলিয়ে ক্ষতিগ্রস্থ কৃষক পরিবারের সংখ্যা আরও বেড়েছে। বানভাসি মানুষের দুর্ভোগের পাশাপাশি গবাদী পশুর খাদ্য সংকট প্রকট আকার ধারন করেছে।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় যমুনার পানি কমে সোমবার (২২ জুলাই) বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার এবং বাঙ্গালী নদীর পানি ২৩ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৮০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাঙ্গালী ও করতোয়া নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বগুড়ার সাহেবাড়ী বন্যা নিয়ন্ত্রণবাঁধে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে আতঙ্কে রয়েছে ২০টি গ্রামের মানুষ। তবে পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলী হাসান মাহমুদ জানিয়েছেন, বাঁধটি দ্রুত মেরামত করা হবে। শঙ্কার কোন কারণ নেই।

বিজ্ঞাপন

জেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, বগুড়ার যমুনা ও বাঙ্গালী নদী বেষ্টিত সারিয়াকান্দি, সোনাতলা ও ধুনট উপজেলায় ২০টি ইউনিয়নের ১৩৮টি গ্রামের ১লাখ ২৮ হাজার ৯৭০জন পানিবন্দী ক্ষতিগ্রস্ত হয়েছে। নদী ভাঙ্গণে ৩ উপজেলায় আংশিক ক্ষতি হয়েছে ৬৩০ ঘরবাড়ির। বাঁধে আশ্রয় নিয়েছেন ২ হাজার ৯০০ পরিবার। অন্যান্য স্থানে আশ্রয় নিয়েছে ৯২৩ পরিবার।

বন্যায় ৭৭টি প্রাথমিক বিদ্যালয় ও ১২টি মাধ্যমিক বিদ্যালয়ে পানি প্রবেশ করায় এসব স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্যায় ৯হাজার ৬৫৯ হেক্টর জমির পাট, আউস ধান, বীজতলা, মরিচ, আখ ও বিভিন্ন সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায়ন ২ হাজার ৩৩০টি ল্যাট্রিন ও ২ হাজার ৭৩৬টি টিউবয়েল নষ্ট হয়ে গেছে। এর মধ্যে ৯৬টি নলকূপ মেরামত ২৪টি নলকূপ পুনস্থাপন ও ২৭টি ল্যাট্রিন স্থাপন করা হয়েছে। এছাড়া ১০ হাজার ৮৫০ পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে।

ইতিমধ্যে বন্যা কবলিত এলাকায় ২ হাজার প্যাকেট শুকনা খাবার, ৪৬৭ মেট্রিক টন চাল ও নগদ ১০ লক্ষ টাকা বিতরণ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন