বিজ্ঞাপন

অধিভুক্তি বাতিলের দাবিতে অনড় শিক্ষার্থীরা, ৩ দিন ধরে অচল ঢাবি

July 23, 2019 | 1:53 pm

ইউনিভার্সিটি করেসপনডেন্ট

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে অনড় থেকে লাগাতার আন্দোলন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তৃতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে তালা দিয়ে আন্দোলন করায় কার্যত অচল হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জুলাই) ভোর ছয়টার দিকে বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, আইইআর ভবন, রেজিস্ট্রার ভবনসহ বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক ভবনে তালা মারেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এতে ক্লাস-পরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ের সব ধরনের কার্যক্রম বন্ধ রয়েছে।

সকালে বিভিন্ন ভবনে তালা মারার পর একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি অপরাজেয় বাংলা থেকে শুরু করে কেন্দ্রীয় গ্রন্থাগার হয়ে সামাজিক বিজ্ঞান অনুষদ ও ব্যবসা শিক্ষা অনুষদ হয়ে মহসীন হল, কলা ভবন ঘুরে ভিসি চত্বরে এসে অবস্থান নেয়।

ভিসি চত্বরে অবস্থান করে আন্দোলনকারী বিভিন্ন স্লোগান দিচ্ছেন। তারা ‘রাখতে ঢাবির সম্মান, সাত কলেজ বেমানান’, ‘আমরা আছি থাকব, ঢাবির সম্মান রাখব’, ‘সাত কলেজের ঠিকানা, ঢাবির হবে না‘, ‘নির্লজ্জ প্রশাসন, ধিক্কার, ধিক্কার’, ‘বেহায়া প্রশাসন, ধিক্কার, ধিক্কার’, ‘এক দুই তিন চার, সাত কলেজ ঢাবি ছাড়’, ‘এক দুই তিন চার, দালাল ভিসি গদি ছাড়’, ‘ঝুলছে তালা, ঝুলবে, আন্দোলন চলবে’, ‘জেগেছে রে জেগেছে, ঢাবি জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’ ইত্যাদি স্লোগান দিচ্ছেন।

বিজ্ঞাপন

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ‘আমাদের এক দফা, এক দাবি। যেকোনো মূল্যে সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে। আমরা আমাদের দাবিতে অনড় আছি।’ এসময় দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে ঘোষণা দেন তারা।

এছাড়া, অধিভুক্তি বাতিলের আন্দোলনে ডাকসু’র প্রত্যেক প্রতিনিধিকে যোগ দেওয়ার জন্য আহ্বান জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা। তারা বলেন, ‘সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলন আমার-আপনার একার দাবি নয়। এই দাবি বিশ্ববিদ্যালয়ের ৪৩ হাজার শিক্ষার্থীর দাবি। এই আন্দোলন করার কথা ছিল ডাকসু প্রতিনিধিদের। তাই ডাকসু ও হল সংসদের প্রত্যেক সদস্যকে আন্দোলনে যোগ দেওয়া উচিত।’

বিজ্ঞাপন

সমাবেশে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন আন্দোলনকারী শিক্ষার্থীদের প্রতি একাত্মতা পোষণ করে বক্তব্য দেন। তিনি আন্দোলনকারীদের তাদের অবস্থানে দৃঢ় থাকার আহ্বান জানান। এছাড়া আন্দোলন সফল হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

প্রসঙ্গত, সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে গত ১৮ জুলাই বৃহস্পতিবার লাগাতার কর্মসূচি ঘোষণা দেন আন্দোলনের মুখপাত্র মো. শাকিল মিয়া। এরই ধারাবাহিকতায় গত রোববার থেকে আজ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ভবনে তালা দিয়ে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। এতে অচল হয়ে আছে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম।

সারাবাংলা/কেকে/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন