বিজ্ঞাপন

বিআইডব্লিউটিএ’র সাবেক কর্মকর্তার ৭ বছর কারাদণ্ড

July 23, 2019 | 1:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: অর্থ আত্মসাৎতের অভিযোগে মানিলন্ডারিং প্রতিরোধ আইনে দায়ের করা মামলায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)-এর সাবেক সহকারী কর্মকর্তা মো. আব্দুস সালাম খানকে ৭ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জুলাই) দুপুরে ঢাকার বিশেষ জজ-১০ এর বিচারক জয়নাল আবেদীন আসামির উপস্থিতে এ রায় ঘোষণা করেন। একইসঙ্গে তাকে ৪১ কোটি ১৯ লাখ ৭ হাজার ৩২ টাকা অর্থদণ্ডে দণ্ডিত করা হয়েছে।

অপরদিকে আব্দুস সালামের স্ত্রী শাহনাজ পারভীন লাভলীর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ার তাকে এ মামলা থেকে খালাস দেওয়া হয়েছে। সেইসঙ্গে আসামির স্থাবর/অস্থাবর সকল সম্পত্তি সরকারের অনুকূলে বাজেয়াপ্ত করার নির্দেশ দেন। রায় ঘোষণার পর আসামি সালামকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানোর আদেশও দেওয়া হয়।

মামলার অভিযোগে বলা হয়, ২০০৭ সালের ১ জানুয়ারি থেকে ২০১০ সালের ২৫ নভেম্বর পর্যন্ত বিআইডব্লিউটিএ’র কর্মচারী ভবিষ্য তহবিলের ১৯ কোটি ৯৯ লাখ ১৫ হাজার একশত ১৬ টাকা ১৭ পয়সা ইচ্ছাকৃতভাবে বিআইডব্লিউটিএ কর্মচারী দলীয় বিমা ট্রাস্টি বোর্ডের পুরানা পল্টন শাখার জনতা ব্যাংক জমা দেন। এরপর তিনি প্রতারণার মাধ্যমে ৬৫২টি চেক ব্যবহার করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের স্বাক্ষর জাল করে ২০ কোটি ৫৯ লাখ ৫৩ হাজার ৫১৬ টাকা ৬ পয়সা উত্তোলন করেন। সেই টাকা আত্মসাৎ করে আসামি বিভিন্ন স্থাবর/অস্থাবর সম্পদ অর্জন করেছেন।

বিজ্ঞাপন

ওই ঘটনায় ডিডি উপ-পরিদর্শক মো. বেনজীর আহমেদ মানিলন্ডারিং প্রতিরোধ আইনের ৪(২) ধারায় মামলাটি দায়ের করেন। ২০১২ সালের ৫ আগস্ট মামলাটি তদন্ত করে এ আসামির বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। মামলা চলাকালীন ২২ জন সাক্ষীর মধ্যে ১৯ জনের সাক্ষ্য গ্রহণ করেন আদালত।

সারাবাংলা/এআই/পিটিএম

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন