বিজ্ঞাপন

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন চলছেই

July 24, 2019 | 1:44 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করছে আন্দোলনকারীরা। তবে এই কর্মসূচির চতুর্থ দিনে প্রশাসন তালা খোলার চেষ্টা করলেও আন্দোলনকারীরা তা বারবারই বন্ধ করছেন। বুধবার (২৪ জুলাই) দুপুর পর্যন্ত এই অবস্থা চলছিল ক্যাম্পাসে।

বিজ্ঞাপন

এক সংবাদ সম্মেলনে আন্দোলনের মুখপাত্র শাকিল মিয়া অধিভুক্তি বাতিলের দাবিতে অনির্দিষ্ট ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন। বুধবার (২৪ জুলাই) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এই কর্মসূচি ঘোষণা করেন।

শাকিল মিয়া বলেন, ‘আমরা দীর্ঘদিন ধরে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে আন্দোলন করে আসছি। কিন্তু বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বার বার মিথ্যা আশ্বাস দিচ্ছে। তাই শিক্ষার্থীরা প্রশাসনের ওপর আস্থা রাখতে পারছে না। এই আন্দোলনে শিক্ষার্থীরা স্বত:স্ফুর্তভাবে ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে যোগ দিয়েছে। তারা সম্পূর্ণ শান্তিপূর্ণ উপায়ে আন্দোলন করছে। আমাদের মূল দাবি হলো সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে। এই দাবি না আদায় পর্যন্ত ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বর্জন এবং অসহযোগ আন্দোলন চলবে।

এরপর তারা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে। এ সময় তারা বিভিন্ন ভবনে তালা লাগিয়ে দেয়।

বিজ্ঞাপন

সরেজমিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রদক্ষিণ করে ক্যাম্পাসে শিক্ষার্থীদের উপস্থিতি তুলনামূলক কম দেখা গেছে। বিভিন্ন ভবনে তালা লাগানো দেখা গেছে। আর প্রক্টরিয়াল বডিকে তালা ভাঙতে দেখা গেছে।

একজন প্রক্টরিয়াল বডির সদস্য জানান, সকাল থেকে আন্দোলনকারীরা তালা মারছে আর তারা (প্রশাসন) তালা ভাঙছে।

অন্যদিকে, ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় ছাত্রলীগের নেতাকর্মীরা অবস্থানে রয়েছে। তারা বলছে, ক্লাস-পরীক্ষা বর্জন করে কোনো আন্দোলন হতে পারে না। আন্দোলনের নামে কোনো ধরনের বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি করলে তারা প্রতিহত করার ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

সার্বিক অবস্থা জানতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানীকে একাধিকবার ফোন দিলেও তিনি রিসিভ করেননি। তার কার্যালয়ে গিয়েও তাকে পাওয়া যায়নি।

সারাবাংলা/কেকে/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন