বিজ্ঞাপন

দেয়াল নির্মাণ: অর্থ বরাদ্দে অনুমতি মার্কিন সুপ্রিমকোর্টের

July 27, 2019 | 9:39 am

আন্তর্জাতিক ডেস্ক

সীমান্ত নিরাপত্তা ও অভিবাসী ঠেকাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিশ্রুত দেয়াল নির্মাণে অর্থ বরাদ্দের অনুমতি দিয়েছেন মার্কিন সুপ্রিমকোর্ট। এই রায়ের ফলে ট্রাম্প সামরিক দফতর পেন্টাগন থেকে ২.৫ বিলিয়ন ডলারের তহবিল জোগাড় করতে পারবেন। এর আগে, ক্যালিফোর্নিয়ার একটি ফেডারেল কোর্ট এই অর্থ আটকে দিয়েছিলেন। খবর বিবিসির।

বিজ্ঞাপন

সুপ্রিমকোর্টের বিচারকরা ৫-৪ ভোটের ব্যবধানে ট্রাম্প প্রশাসনকে পেন্টাগনের তহবিল সংগ্রহের অনুমিত দেন। তাৎক্ষণিক টুইটার প্রতিক্রিয়ায়  ট্রাম্প এই রায়কে বিজয় হিসেবেই দেখছেন বলেই জানান। তবে মার্কিন হাউজের স্পিকার ন্যান্সি পেলোসি এটিকে অর্থের অপচয় হিসেবে উল্লেখ করেছেন।

পেন্টাগন থেকে এই অর্থ বরাদ্দ দিয়ে ট্রাম্প পার্শ্ববর্তী মেক্সিকোর পাশে অবস্থিত রাজ্যগুলো- ক্যালিফোর্নিয়া, অ্যারিজোনা ও নিউ মেক্সিকো’র সীমান্তে দেয়াল নির্মাণকাজ শুরু করতে পারবেন।

এদিকে অভিবাসীর ঢল ঠেকাতে শুক্রবার (২৭ জুলাই) হোয়াইট হাউজ মধ্য আমেরিকার দেশ গুয়াতোমালা’র সঙ্গে চুক্তি সই করেছে। এই চুক্তি অনুসারে হন্ডুরাস ও এল সালভেদর থেকে শরণার্থীরা গুয়াতোমালা হয়ে মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাইলে গুয়াতোমালা তাদের আটকাবে। সীমান্তে শরণার্থীর ঢল বন্ধ করতে যুক্তরাষ্ট্রের এই নতুন উদ্যোগ।

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন