বিজ্ঞাপন

চট্টগ্রামে ডেঙ্গু পরিস্থিতির অবনতি, আক্রান্ত ১০০ ছাড়াল

July 29, 2019 | 8:08 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে ডেঙ্গু পরিস্থিতির অবনতি হয়েছে। এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গু রোগে আক্রান্তের সংখ্যা ১০০ জন ছাড়িয়ে গেছে। চট্টগ্রাম বিভাগে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫০। তবে পরিস্থিতি এখনও উদ্বেগজনক নয় বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্য অনুযায়ী, সোমবার (২৯ জুলাই) বিকেল পর্যন্ত চট্টগ্রাম জেলায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১০২ জন। চট্টগ্রাম বিভাগের আক্রান্তের সংখ্যা ১৫১ জন। বিভাগের মধ্যে চট্টগ্রাম, ফেনী ও লক্ষ্মীপুরের অবস্থা তুলনামূলকভাবে খারাপ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক হাসান শাহরিয়ার কবির সারাবাংলাকে বলেন, ‘ডেঙ্গু রোগী বাড়ছে। শহরের পাশাপাশি উপজেলার গ্রামগঞ্জ থেকেও সদরের হাসপাতালগুলোতে রোগী আসছে। তবে পরিস্থিতি এখনও তেমন উদ্বেগজনক বলে আমরা মনে করছি না। কারণ এখনও পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত সবাই আশঙ্কামুক্ত আছেন। আমরা বলছি- সাধারণ জ্বর হলে তাদের উপজেলা সদরের হাসপাতালে চিকিৎসা দেওয়া যাবে। কিন্তু ডেঙ্গু শনাক্ত হওয়ার সঙ্গে সঙ্গে আক্রান্ত রোগীকে সদরের মূল হাসপাতালে নিয়ে আসতে হবে।’

বিজ্ঞাপন

চট্টগ্রামে আক্রান্ত ১০২ জনের মধ্যে গত ২৪ ঘন্টায় শনাক্ত হয়েছে ৫১ জন। এরমধ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন ১৫ জন। জেলার মধ্যে বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬ জন।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা.আজিজুর রহমান সিদ্দিকী সারাবাংলাকে জানান, গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ১ জন, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৬ জন, বেসরকারি মেডিকেল সেন্টারে ৯ জন, ন্যাশনাল হাসপাতালে ২ জন, ম্যাক্স হাসপাতালে ১ জন, রয়েল হাসপাতালে ১ জন, সিএসসিআর হাসপাতালে ১ জন, মেট্রোপলিটন হাসপাতালে ৩ জন, পার্কভিউ হাসপাতালে ১ জন এবং পিপলস হাসপাতালে ১ জন ভর্তি হয়েছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া ১৫ জনের অবস্থা আশঙ্কামুক্ত বলে জানিয়েছেন উপ-পরিচালক আখতারুল ইসলাম।

বিজ্ঞাপন

বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক হাসান শাহরিয়ার সারাবাংলাকে জানিয়েছেন, সরকারি নির্দেশনা অনুসারে সকল সরকারি হাসপাতালে ডেঙ্গু সংক্রান্ত টেস্ট বিনাখরচে করার বিষয়টি কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে। এছাড়া বেসরকারি হাসপাতালে ও ডায়াগনস্টিক সেন্টারে সরকার নির্ধারিত ৫০০ টাকার চেয়ে কেউ বেশি দাবি করার অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। যে কোনো অভিযোগ জানানোর জন্য হটলাইনে (০১৩১৪৭৬৬০৬৯) যোগাযোগের জন্য বলা হয়েছে।

এদিকে জেলা ও নগরীতে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন এবং পরিচ্ছন্নতা কর্মসূচি শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। সোমবার সকালে এ উপলক্ষে চট্টগ্রাম সার্কিট হাউজ প্রাঙ্গন থেকে র‌্যালি বের হয়।

‘নিজ আঙ্গিনা পরিস্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ স্লোগানকে সামনে রেখে র‌্যালির উদ্বোধন করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। র‌্যালি শেষে এম এ আজিজ স্টেডিয়াম এলাকায় ক্যামিকেল স্প্রে ও ব্লিচিং পাউডার ছিটিয়ে এবং ঝাড়ু দিয়ে অভিযান কার্যক্রম শুরু করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন।

বিজ্ঞাপন

এসময় চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) নুরুল আলম নিজামী, স্থানীয় সরকারের বিভাগীয় পরিচালক দীপক চক্রবর্ত্তী, বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক হাসান শাহরিয়ার কবির, সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী ছিলেন।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন নগরীর ৪১ ওয়ার্ডের সকল কাউন্সিলরকে ডেঙ্গু প্রতিরোধে মশক নিধন কার্যক্রম জোরদারের নির্দেশ দিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এ সংক্রান্তে একটি হটলাইনও (১৬১০৪) চালু করেছেন মেয়র। কোনো এলাকায় মশক নিধনের অভিযান চালানো না হলে বা এ সংক্রান্ত অভিযোগ থাকলে এই হটলাইনে ফোন করে জানানোর অনুরোধ করেছেন মেয়র।

সারাবাংলা/আরডি/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন