বিজ্ঞাপন

পুঁজিবাজারে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দরপতন

July 30, 2019 | 4:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও সূচকের নিম্নমুখী প্রবণতা দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। সেই সঙ্গে কমেছে সব সূচক ও লেনদেন। একই অবস্থা অপর পুঁজিবাজার সিএসইতেও। গত কয়েকদিন কৃত্রিমভাবে সূচকের পতন ঠেকিয়ে রাখা হলেও মঙ্গলবার কৃত্রিম সাপোর্ট কম থাকায় দরপতন হয়েছে বলে জানিয়েছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

বাজার বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে সবচেয়ে বড় সমস্যা তারল্য সঙ্কট। সেই সঙ্গে রয়েছে বিনিয়োগকারীদের আস্থার সঙ্কটও। মূলত টানা দরপতনের কারণে বিনিয়োগকারীদের মধ্যে আত্মবিশ্বাসের অভাব দেখা দিয়েছে। এর প্রধান কারণ হিসেবে আর্থিক প্রতিষ্ঠানে নানা অনিয়মের কথা বলছেন তারা। বিশেষ করে চলতি মাসের শুরুতে পিপলস লিজিংয়ের অবসায়নের খবরে পুরো আর্থিক খাতে অস্থিরতা দেখা দিয়েছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

এদিকে, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩৫২ টি কোম্পানির ১৩ কোটি ৯৪ লাখ ৯১ হাজার ৩৫০ টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে মাত্র ৬৪টির, কমেছে ২৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দাম। দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ৩৫ পয়েন্ট কমে ৫ হাজার ১২৫ পয়েন্টে নেমে আসে। ডিএস-৩০ মূল্য সূচক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৮২৬ পয়েন্ট, ডিএসইএস শরীয়াহসূচক ৯ পয়েন্ট কমে ১ হাজার ১৭৭ পয়েন্টে নেমে আসে। এদিন ডিএসইতে ৪২৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। আগের দিন কেনাবেচা হয়েছিল ৪৩৭ কোটি টাকার।

অন্যদিকে, মঙ্গলবার দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৮৩টি কোম্পানির ৭৮ লাখ ২১ হাজার ৬৩৯টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ১৮৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম। দিনশেষে সিএসইতে ২০ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।
আগেরদিন সোমবার সিএসইতে কেনাবেচা হয়েছিল ২০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট। এদিন সিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১১৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৬৭৬ পয়েন্ট নেমে আসে। আগের দিন সিএসইর সূচক ছিল ১৫ হাজার ৭৯৪ পয়েন্টে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন