বিজ্ঞাপন

দুর্দান্ত ফর্মে পিএসজি, ছাড় দেবে না রিয়াল: বেকহ্যাম

February 6, 2018 | 2:56 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

গত দুইবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এই মৌসুমে বেশ বিবর্ণ। স্প্যানিশ লিগে বার্সেলোনার চেয়ে বেশ পিছিয়ে; কোপা দেল রে থেকে বিদায় নিয়েছে। আর চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বেও টটেনহামের পেছনে থেকে হয়েছে রানার্স-আপ। সামনে শুধু শেষ ষোলো উতরে শিরোপা ধরে রাখার সুযোগ রয়েছে জিনেদিন জিদানের শিষ্যদের। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোতে রিয়ালের প্রতিপক্ষ মৌসুমের শুরু থেকেই উড়তে থাকা ফরাসি জায়ান্ট পিএসজি।

আত্মবিশ্বাসে ফুটছে পিএসজি। ফরাসি লিগের পাশাপাশি ইউরোপেও গ্রুপ পর্বের শীর্ষস্থান তাদের। নেইমার-এমবাপ্পে-কাভানি ত্রয়ী ত্রাস ছড়াচ্ছে রোনালদো-বেল-বেনজেমার চেয়েও বেশি। রিয়াল ও পিএসজির সাবেক তারকা ডেভিড বেকহ্যামের কাছে হাইভোল্টোজ আসন্ন এই ম্যাচে কোনো দলই পিছিয়ে নেই।

বিজ্ঞাপন

ইংলিশ কিংবদন্তি বেকহ্যামের মতে, ’এ মুহূর্তে উড়তে থাকা পিএসজিকে টপকে যাওয়া খুবই কঠিন কাজ। তারা ফর্মের শীর্ষে থেকেই মাঠে নামবে। কিন্তু এটা ভুলে গেলে চলবে না রিয়াল এই শিরোপার জন্য মরিয়া। শিরোপা ধরে রাখতে তারা যা যা করার দরকার সবই করবে। রিয়াল একমাত্র দল যারা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা ধরে রাখতেই ভালোবাসে। তাদের রোনালদোর মতো খেলোয়াড় আছে। ম্যাচটি যতটা না উপভোগ্য হবে তার থেকে দুই দলের সেরা তারকাদের লড়াইটা আরও বেশি উপভোগ্য হবে।’

কাকে এগিয়ে রাখবেন এমন প্রশ্নে বেকহ্যাম যোগ করেন, ‘আসলে আগে থেকেই কোনো দলের কথা বলা খুবই কঠিন। একটি দলকে বেছে নেওয়া বোকামি। আমি দুটি দলকেই পছন্দ করি। তাদের পেশাদারী মনোভাবকে শ্রদ্ধা করি। রিয়ালে আমার চারটি বছর কেটেছে। পিএসজিতে খুব একটা সময় কাটাইনি। দুটি দলের হয়েই লিগ শিরোপা জেতাটা আমার কাছে বড়। দুই দলের ভক্ত-সমর্থকরাও আমার কাছে আপন। তাই একটি দলকে এই মুহূর্তে বেছে নিতে পারছি না।’

বিজ্ঞাপন

১৯৯২ থেকে ২০০৩ সাল পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা বেকহ্যাম ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত খেলেছেন রিয়ালে। এরপর এলএ গ্যালাক্সি, এসি মিলানের জার্সিতে খেলে ২০১৩তে যোগ দেন পিএসজিতে। রিয়ালে ১১৬ ম্যাচ খেলা এই ইংলিশ তারকা পিএসজিতে খেলেছেন ১০টি ম্যাচ। ফ্রান্সের ক্লাবটি থেকেই নিজের বুটজোড়া তুলে রাখেন।

এই মৌসুমে প্রতিপক্ষের জালে জড়ানো গোলের সংখ্যায় রিয়াল মাদ্রিদের চেয়ে এগিয়ে পিএসজি। প্রায় সমান সংখ্যক ম্যাচে রিয়াল মাদ্রিদের প্রায় দ্বিগুণ গোল করেছে পিএসজি। এ মৌসুমে পুরো রিয়াল মাদ্রিদের গোলসংখ্যার প্রায় সমান পিএসজির আক্রমণভাগের তিন তারকা নেইমার-কাভানি-এমবাপ্পের গোল।

বিজ্ঞাপন

আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ ষোলোর প্রথম লেগে রিয়ালের ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলতে নামবে পিএসজি। পরের মাসে ফিরতি লেগ খেলবে নিজেদের মাঠে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন