বিজ্ঞাপন

‘নিশ্চিত হয়েই জাতীয় পরিচয়পত্রের জন্ম তারিখ ও নাম পরিবর্তন’

February 6, 2018 | 8:20 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, জাতীয় পরিচয়পত্র একটি গুরুত্বপূর্ণ দলিল এবং এর তথ্য খুবই স্পর্শকাতর। জন্ম তারিখ বা নাম পরিবর্তন করে কিছু অসাধু ব্যক্তি অনৈতিক সুবিধা গ্রহণ করতে পারে। এরমধ্যে মামলা মোকদ্দমা হতে অব্যাহতি চাওয়া, জমি-জমার মালিকানা হস্তান্তর, চাকরি প্রাপ্তি ইত্যাদি। উপযুক্ত প্রমানাদি পরীক্ষা-নিরীক্ষা করে সঠিকতা সম্পর্কে নিশ্চিত হয়ে জন্ম তারিখ বা নাম পরিবর্তনের মত স্পর্শকাতর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা সমীচীন হবে।

মঙ্গলবার ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে এসংক্রান্ত এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন সংসদ কার্যে নির্বাচন কমিশনের দায়িত্বপ্রাপ্ত এ মন্ত্রী।

আইনমন্ত্রী আরো বলেন, এনআইডি সার্ভিস ইসলামী ফাউন্ডেশন ভবনে থাকাকালে জনবল স্বল্পতা, স্থান সঙ্কটসহ কিছু সীমাবদ্ধতা ছিল, নির্বাচন কমিশন যা সনাক্ত করে ইতোমধ্যে প্রয়োজনীয় জনবল সংগ্রহ, কিউ ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপন, আবেদন জমা গ্রহণ ও কার্ড বিতরণ কাউন্টার স্থাপন, সম্মানিত প্রবাসী ও সিনিয়র সিটিজেনদের জন্য আলাদা কাউন্টার স্থাপন, আবেদনকারীদের বসার সুব্যবস্থাসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

বিজ্ঞাপন

মন্ত্রী জানান, কাউকে যাতে দূর-দূরান্ত হতে কষ্ট করে ঢাকায় আসতে না হয় সেজন্য জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত সকল প্রকার সেবা ইতোমধ্যে উপজেলা/ থানা পর্যায়ে বিকেন্দ্রীকরণ করা হয়েছে।

উপজেলা/ থানা নির্বাচন অফিস হতে সকল প্রকার আবেদন গ্রহণ এবং জাতীয় পরিচয়পত্র প্রদান করা হয়ে থাকে। যার জন্য কোন আবেদনকারীকে সেবা গ্রহণের জন্য নিজ নিজ উপজেলা/থানা নির্বাচন অফিস ব্যতিত অন্য কোথাও এমনকি ঢাকার এনআইডি উইং-এর আসার প্রয়োজন হচ্ছে না।

তিনি আরো জানান, শুধু হারানো/ নষ্ট জাতীয় পরিচয়পত্রের জরুরি সেবা ঢাকার আগারগাঁওস্থ নির্বাচন প্রশিক্ষণ ভবনের দ্বিতীয় তলা হতে সরাসরি প্রদান করা হয়। হারানো/ নষ্ট জাতীয় পরিচয়পত্র জরুরি পেতে পূর্বে নির্ধারিত কাউন্টারে সকাল ৯টা হতে বিকেল ৪টা পর্যন্ত আবেদন জমা গ্রহণ করা হয়। বর্তমানে আবেদনকারীগণ হারানো/ সংশোধনের আবেদন জমা দেওয়ার পর ধাপে ধাপে তাদের প্রদত্ত মোবাইল ফোন নম্বরে আবেদনের অগ্রগতি জানানো হয়, সেজন্য কোন কর্মকর্তার কাছে আবেদনকারীর সাহায্য সহযোগিতা চাওয়ার প্রয়োজন পড়ে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন