বিজ্ঞাপন

পর্যটক-তীর্থযাত্রীদের দ্রুত কাশ্মির ছাড়ার নির্দেশ

August 4, 2019 | 1:56 pm

আন্তর্জাতিক ডেস্ক

জঙ্গি হামলার বিষয়ে নিরাপত্তা সতর্কতা জারির পর ভারত নিয়ন্ত্রিত কাশ্মির ছেড়ে যাচ্ছেন হাজারও মানুষ। এদের মধ্যে পর্যটক যেমন রয়েছেন, তেমনি রয়েছেন হিন্দু পুণ্যার্থীরাও।

বিজ্ঞাপন

অমরনাথ মন্দিরের উদ্দেশ্যে যাত্রা করা হিন্দু তীর্থযাত্রীদের ওপর জঙ্গি হামলা হতে পারে বলে সতর্ক করে দেয় ভারতের নিরাপত্তা বাহিনী। জানানো হয়, পাকিস্তান সমর্থিত একটি জঙ্গি গোষ্ঠী বার্ষিক অমরনাথ যাত্রার ওপর হামলা চালাতে পারে।

এক বিজ্ঞপিতে কাশ্মিরের স্বরাষ্ট্রমন্ত্রী শালীন কাবরা বলেন, ‘অমরনাথ যাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে তাদের কাশ্মির উপত্যকায় অবস্থানের সময়সীমা কমানোর পরামর্শ দেওয়া হচ্ছে।’

এরপরই কাশ্মির ছাড়তে শুরু করেন পর্যটক ও হিন্দু পুণ্যার্থীরা।

বিজ্ঞাপন

অমরনাথ মন্দিরের উদ্দেশ্যে ৪৫ দিনের তীর্থযাত্রা শুরু হয় গত ১ জুলাই। হিমালয়ের গুহার মধ্যে অবস্থিত এই মন্দিরটিতে আসেন অন্তত তিন লাখ তীর্থযাত্রী।

এসব তীর্থযাত্রীদের দ্রুত কাশ্মির ছাড়ার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। এই নির্দেশনা আর জঙ্গি হামলার খবর পেয়ে রীতিমতো আতঙ্কিত হয়ে পড়েছেন সেখানে বেড়াতে যাওয়া পর্যটক ও তীর্থযাত্রীরা। ফলে কাশ্মিরে দেখা দিয়েছে যানবাহনের সংকট।

বিজ্ঞাপন

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সতর্কতা জারির পরই অন্তত ২০ হাজার মানুষ কাশ্মির ত্যাগ করেছেন। আরও অন্তত ২০ হাজার মানুষ প্রস্তুতি নিচ্ছেন।

কাশ্মিরের নিরাপত্তায় ও হিন্দু তীর্থযাত্রীদের নিরাপত্তা দিতে অতিরিক্ত ১০ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

ভারত সবসময়ই কাশ্মিরের জঙ্গিগোষ্ঠীগুলোকে মদদ দেওয়ার জন্য পাকিস্তানকে দায়ী করে আসছে। যদিও পাকিস্তান বেশিরভাগ সময়ই তা অস্বীকার করেছে।

 

বিজ্ঞাপন

 

 

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন