বিজ্ঞাপন

আর্সেনালের রেকর্ড ভেঙে ম্যানচেস্টার সিটির মৌসুম শুরু

August 5, 2019 | 1:33 pm

স্পোর্টস ডেস্ক

আর্সেনালের পর দ্বিতীয় দল হিসেবে প্রিমিয়ার লিগ, এফএ কাপ আর কমিউনিটি শিল্ড জয় করলো ম্যানচেস্টার সিটি। ২০০২ সালে প্রথম এই কীর্তি গড়ে গানার্সরা। আর ১৭ বছর পর পেপ গার্দিওয়ালার ম্যানচেস্টার সিটি ভাগ বসালো সেই রেকর্ডে। লিভারপুলকে টাইব্রেকারে হারিয়ে কমিউনিটি শিল্ড জয় করে ম্যানচেস্টার সিটি।

বিজ্ঞাপন

ম্যাচ শুরুর ১০ মিনিটেই ম্যানচেস্টার সিটির ডিফেন্ডার জন স্টোনসের ভুলে বল পেয়ে মোহাম্মদ সালাহকে দিকে বল বাড়িয়ে দেন রবার্তো ফিরমিনো। তবে দারুণ এই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন সালাহ। লিভারপুল ব্যর্থ হলেও প্রথম সুযোগই কাজে লাগায় সিটিজেনরা। ম্যাচের ১২ মিনিটে ডেভিড সিলভার ফ্লিক থেকে ডিবক্সে বল পেয়ে যান স্টার্লিং, প্রথম টাচে তার নেওয়া শট অ্যালিসনকে ফাঁকি দিয়ে জড়ায় লিভারপুলের জালে।

সিটির লিড নেওয়ার পর লিভারপুল যেন আরও তেঁতে ওঠে, প্রথমার্ধে লড়াইটাও তাই হয়েছে সমানে সমান। হাড্ডাহাড্ডি লড়াইয়ে এগিয়ে থেকেও সিটি ম্যানেজার পেপ গার্দিওলা ছিলেন উত্তপ্ত। তাই তো উত্তপ্ত হয়ে নিজের রাগ দেখান রেফারির ওপর। তাই তো নতুন নিয়ম অনুযায়ী কোচ হিসেবে প্রথম হলুদ কার্ডটি দেখলেন গার্দিওয়ালাই। ম্যাচের ৩৭ মিনিটে গোমেজ, সিলভাকে ফাউল করে বসলেও রেফারি হলুদ কার্ড না দেখানোয় ডাগআউটে অসন্তোষ প্রকাশ করেন পেপ। আর এতেই তাকে হলুদ কার্ড দেখাতে বাধ্য হন রেফারি।

প্রথমার্ধে মোহাম্মদ সালাহর গোল মিসের মহড়ায় সমতায় ফেরা হয়নি অলরেডদের। আর দ্বিতীয়ার্ধে গোল এবং ‘অল রেড’দের মাঝে বাধা হয়ে দাঁড়ায় ভাগ্য। ৪৮ মিনিটে ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ডের কর্নার থেকে ভ্যান ডাইকের হাফভলি সিটি গোলরক্ষক ক্লদিও ব্রাভোকে পরাস্ত করে লাগে ক্রসবারে। কিন্তু বল পুরোপুরি লাইন অতিক্রম না করায় আবারও খালি হাতেই ফিরতে হয় লিভারপুলকে। মিনিট দুয়েক পর হতাশা আরও বেড়ে যায় তাদের। কর্নার থেকে বল নিয়ন্ত্রণে এনে সিটির দুই ডিফেন্ডারকে কাটিয়ে শট নেন সালাহ, কিন্তু বল প্রতিহত হয় বারপোস্টে। প্রথমার্ধের মত দ্বিতীয়ার্ধেও আরেকটু হলেই মিসের চড়া মাশুল দিতে হত লিভারপুলকে।

বিজ্ঞাপন

৭৭ মিনিটে ফ্রিকিক থেকে সিটির ডিবক্সের বাঁ-প্রান্তে বল পান ভ্যান ডাইক। ডাচ ডিফেন্ডারের চিপ করা ক্রসে হেড করে অবশেষে লিভারপুলকে সমতায় ফেরান আরেক সেন্টারব্যাক জোয়েল মাতিপ। সমতায় ফেরার কিছুক্ষণ বাদেই লিডও নিতে পারত লিভারপুল। কিন্তু ৮৩ মিনিটে সালাহর মাইনাস থেকে বদলি ফুটবলার নাবি কেইটার শট দারুণভাবে ফিরিয়ে দেন ব্রাভো। শেষ পর্যন্ত চিলিয়ান গোলরক্ষকের বীরত্বেই শেষ হাসি হাসে সিটি।

নির্ধারিত সময়ে ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে লিভারপুলকে ৫-৪ ব্যবধানে হারিয়ে কমিউনিটি শিল্ড জিতেই মৌসুম শুরু করল সিটি। সিটিজেনদের হয়ে জয় সূচক পেনাল্টিটি নিয়েছিলেন সদ্য ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা জয়ী গ্যাব্রিয়েল জেসুস। তবে ম্যাচের নায়ক বনে গিয়েছেন সিটিজেন গোলরক্ষক ক্লদিও ব্রাভো। অলরেডদের একটি পেনাল্টি ঠেকানো ছাড়াও পুরো ম্যাচ জুড়ে দারুণ খেলেছেন তিনি। আর এতেই কমিউনিটি শিল্ড জিতে মৌসুম শুরু করল পেপ গার্দিওয়ালার সিটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন