বিজ্ঞাপন

প্রথমবারের মতো পুঁজিবাজারে যাচ্ছে জ্বালানি খাতের প্রতিষ্ঠান

August 6, 2019 | 9:01 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রথমবারের মতো পুঁজিবাজারে যাচ্ছে জ্বালানি খাতের সরকারি লাভজনক কোম্পানি বি-আর পাওয়ারজেন লিমিটেড। মঙ্গলবার (৬ আগস্ট) শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর দফতরে আয়োজিত অনমনীয় ঋণবিষয়ক কমিটির (স্ট্যান্ডিং কমিটি অন নন-কনসেশনাল লোন) ২৭তম সভায় এই সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

এদিন শ্রীপুরে ১৫০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এইচএফও ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র প্রকল্প বাস্তবায়নের জন্য ঋণগ্রহণ প্রস্তাব অনুমোদন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

ঋণগ্রহণ প্রস্তাব অনুমোদনে দু’টি শর্ত দেওয়া হয়েছে। এগুলো হলো— অর্থ মন্ত্রণালয় থেকে কোম্পানির আর্থিক তারল্য সনদ নিতে হবে এবং পুঁজিবাজারে কোম্পানিটির শেয়ার ছাড়ার ব্যবস্থা করতে হবে। এই শর্ত পূরণের মাধ্যমে প্রথমবারের মতো জ্বালানি খাতের সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে আসবে। সাধারণ বিনিয়োগকারীদের সরকারি লাভজনক কোম্পানির বিনিয়োগের সঙ্গে সম্পৃক্ত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

গাজীপুর ও ময়মনসিংহ জেলায় ক্রমবর্ধমান শিল্পাঞ্চলে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে এই প্রকল্পটি নেওয়া হয়। প্রকল্পটি বাস্তবায়ন করছে সরকারি লাভজনক কোম্পানি বি-আর পাওয়ারজেন লিমিটেড। প্রকল্পটি আগামী ২০২১ সালের মার্চে সম্পন্ন হবে বলে ধারণা করা হচ্ছে।

বিজ্ঞাপন

প্রকল্প বাস্তবায়নে জার্মানিভিত্তিক ঋণদাতা প্রতিষ্ঠান কেএফডব্লিউ আইপিইএক্স-ব্যাংক থেকে ঋণ নেওয়ার পরিকল্পনা করা হয়েছে। তিন বছরের প্রাপ্যতা সময়কাল বিবেচনায় ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে ২০২৩-২৪ অর্থবছরে।

বি-আর পাওয়ারজেন লিমিটেড চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শিল্প নগরে সরকারি তহবিলে প্রায় ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরেকটি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র নির্মাণ করছে। প্রকল্পটি ২০২০ সালের জানুয়ারিতে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন