বিজ্ঞাপন

স্বাভাবিক বলব না, মহামারিও বলব না: স্বাস্থ্যমন্ত্রী

August 7, 2019 | 5:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে ডেঙ্গু রোগের বর্তমান পরিস্থিতিকে স্বাভাবিক বলব না কিন্তু এই পরিস্থিতিকে মহামারিও বলব না।

বিজ্ঞাপন

বুধবার (৭ আগস্ট) মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগ বিষয়ে আয়োজিত এক সেমিনারে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন। বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন এ সেমিনারের আয়োজন করে।

ঈদের সময় রোগীদের সেবা দিতে ডাক্তারদের ছুটি বাতিল করা হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, ‘ঈদের সময় রোগীদের সেবা দিতে সবার ছুটি বাতিল করা হয়েছে। সরকারি হাসপাতালে চিকিৎসা চলবে। বেসরকারি হাসপাতালগুলো যেন সেবা না কমিয়ে দেন সেই অনুরোধ করব।’

ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে বেড সংখ্যা বৃদ্ধি করার কথা জানিয়ে তিনি বলেন, ‘গত বছর আমরা ১০ হাজার ডেঙ্গু রোগী পেয়েছিলাম। কিন্তু চলতি বছরে এরইমধ্যে সরকারি হিসেবে ত্রিশ হাজার মানুষ চিকিৎসা নিয়েছেন। রোগীর সংখ্যা আরও বাড়লে তাদের সেবা দেওয়ার জন্য আমরা প্রস্তুত আছি। চারটি হাসপাতাল প্রস্তুতও রেখেছি। শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে এক হাজার বেড প্রস্তুত রাখা হয়েছে। মহাখালীর শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট, সোহরাওয়ার্দী হাসপাতালের বর্ধিত ভবন ও পঙ্গু হাসপাতালের নতুন ৫০০ বেডের যে ভবন সেটিও প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

মশা মারার দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের না জানিয়ে মন্ত্রী বলেন, ‘কোনো মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে যখন হাসপাতালে আসবে তখন তাদের চিকিৎসার দায়িত্ব আমাদের। সবাইকে নিজ অবস্থানে থেকে দায়িত্ব পালন করতে হবে।’

সেমিনারে উপস্থিত ঢাকা-৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ডেঙ্গুকে একটি বৈশ্বিক সমস্যা বলে উল্লেখ করেন।

তিনি বলেন, ‘এখন পর্যন্ত ১২৮টি দেশের মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। কোনো কোনো দেশে ২৫ হাজার পর্যন্ত মানুষ মারা গিয়েছে।’

বিজ্ঞাপন

সেমিনারে ডেঙ্গুর কারণ ও রোগীদের ম্যানেজমেন্ট নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রিউম্যাটোলজি বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক আমিন আহমেদ খানসহ অন্যরা।

সারাবাংলা/এসবি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন