বিজ্ঞাপন

এবার সাসেক্সে আফগান যোদ্ধা রশিদ খান

February 7, 2018 | 2:26 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

আফগানিস্তানের ঘরোয়া ক্রিকেটের শফাগিজা ক্রিকেট লিগে অধিনায়কত্বের দায়িত্ব সামলে নিজের দল বান্দ-এ-আমির ড্রাগনসকে শিরোপা জিতিয়েছেন রশিদ খান। দ্বিতীয় সর্বোচ্চ ১৪টি উইকেট নেন সেই টুর্নামেন্টে। সম্প্রতি তাকে আইপিএলের নিলামে ছেড়ে দিয়ে আবারো তাকে দলে ভিড়িয়েছে আইপিএলের দল হায়দ্রাবাদ সানরাইজ। আগেরবার ৪ কোটি ছাড়িয়ে এবার রশিদ পেয়েছে ৯ কোটি ভারতীয় রূপি।

বর্তমান বিশ্বের সবথেকে আলোচিত এই লেগ স্পিনার এবার ইংলিশ কাউন্টিতে সাসেক্সের হয়ে চুক্তি করেছেন। ২০১৮ সালের টি-টোয়েন্টি ব্লাস্ট টুর্নামেন্টের জন্য রশিদের সঙ্গে চুক্তি করেছে সাসেক্স। ১৯ বছর বয়সী লেগস্পিনার ইংলিশ কাউন্টিতে এই টুর্নামেন্টের প্রথম অংশটায় খেলবেন।

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলে গত আসরে অভিষেক হয় রশিদের। ছোট্ট ক্যারিয়ারে খেলেছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল), ক্যারিবীয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) আর সদ্য সমাপ্ত অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগেও।

বিজ্ঞাপন

বিগ ব্যাশ লিগে অ্যাডিলেড স্ট্রাইকার্সকে শিরোপা জেতানোয় বড় ভূমিকা রেখেছেন রশিদ। ১১ ম্যাচে ১৮ উইকেট নিয়ে যৌথভাবে শীর্ষ উইকেট শিকারি হন তিনি। অ্যাডিলেড স্ট্রাইকার্সের কোচ জেসন গিলেস্পি এবার সাসেক্সের দায়িত্বে। তিনিই মূলত রশিদকে দলে ভেড়ানোর পরামর্শ দিয়েছেন ক্লাবকে।

১৯ বছর বয়সেই ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেওয়া এই লেগ স্পিনারের মাত্র ১৭ বছর বয়সেই ওয়ানডেতে অভিষেক ঘটে। নিজের জাত চিনিয়েছেন তিনি। বিপিএলের মঞ্চে কিংবা আইপিএলের মঞ্চে তাবৎ ক্রিকেট বোদ্ধারা রশিদ খানের জাদুকরী ঘূর্ণি দেখে বিস্মিত হয়েছেন। তাই বলা যায়, বর্তমান ক্রিকেট বিশ্বের হটকেক এই রশিদ খান। যাকে প্রথমবারের মতো বিপিএলের মঞ্চে নিয়ে এসেছিলেন মাশরাফি বিন মর্তুজা। ম্যাশের আস্থার প্রতিদান দিয়েছেন।

আইপিএলের আসরে প্রথমবারের মতো খেলতে নেমেও চমক ছড়িয়েছিলেন। প্রথম কোনো আফগান ক্রিকেটার হিসেবে বিগ ব্যাশ খেলেছেন। খেলেছেন ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ সিপিএলেও। সেখানে নেমেই প্রথমবারের মতো হ্যাটট্রিক করেন।

বিজ্ঞাপন

৩২ ওয়ানডে ক্যারিয়ারে রশিদ নিয়েছেন ৭০ উইকেট। ১৪.৪৮ গড়ে তার ইকোনমি রেট মাত্র ৩.৯১। আর ২৯ টি-টোয়েন্টিতে তার নামের পাশে ৪৭টি উইকেট। যেখানে ১৪ গড়ে ৫.৮৬ ইকোনমি। টি-টোয়েন্টির সব আসর মিলিয়ে খেলেছেন ৯১টি ম্যাচ, যেখানে তার উইকেট ১৩৫টি। আছে ৩ রানে ৫ উইকেট নেওয়ার কীর্তিও।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন