বিজ্ঞাপন

ঈদের ছুটিতে যাওয়ার আগে বাসা-বাড়ি পরিষ্কার রাখুন: সাঈদ খোকন

August 10, 2019 | 4:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদের ছুটিতে যাওয়ার আগে বাসা-বাড়ি পরিষ্কার করে, মশা জন্ম নেয় এমন স্থান বন্ধ করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

বিজ্ঞাপন

শনিবার ( ১০ আগস্ট) ডেঙ্গু মোকাবেলায় ঢাকা দক্ষিন সিটি করপোরেশন এলাকার কর দাতাদের মধ্যে বিনামূল্যে মশা তাড়ানোর স্প্রে বিতরণ করার সময় সাঈদ খোকন এ আহ্বান জানান।

ডেঙ্গু মোকাবিলায় সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে উল্লেখ করে মেয়র বলেন, ‘সকলের প্রচেষ্টায় আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে।’

এ সময় বক্তব্যে মেয়র বলেন, ‘ডেঙ্গু মোকাবেলায় সব ধরনের চেষ্টায় সিটি করপোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা মাঠে রয়েছেন।’

বিজ্ঞাপন

বিশ্বস্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী কর্মপদ্ধতি নিয়ে এগোচ্ছে উল্লেখ করে বলেছেন, ‘আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে। এ সময়ের মধ্যে যদি নতুন করে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা না বাড়ে তবে পদক্ষেপ সঠিক পথে এগোচ্ছে বলে ধরে নেওয়া যাবে। সে চিন্তা থেকে ধরে নেওয়া যাচ্ছে সেপ্টেম্বর নাগাদ ডেঙ্গুর প্রকোপ কমে আসবে।’

এরইমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে রাজধানীর ২৫ হাজার ৯৯৭টি বাড়ি পর্যবেক্ষণ করা হয়েছে। এরমধ্যে ৮২৩টি বাসায় এডিস মশার লার্ভা পাওয়া গেছে। মানুষকে সচেতন করতে ৫৯০টি বাসায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জরিমানা করা হয়েছে। এখন ডিসিসির সঙ্গে স্কাউট কাজ করছে। তারা ১০ লাখেরও বেশি বাসা চিহ্নিত করেছে এবং ৬২ হাজার বাসাবাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। এছাড়া ৭৫টি ওর্য়াডে কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে। এবার ১ লাখ ৬৫ হাজার করদাতার মাঝে মশা নিধন স্প্রে দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

মেয়র বলেন, এডিস মশার উৎপত্তি বাসা-বাড়ি থেকে হচ্ছে। তাই বিনামূল্যে স্প্রে বিতরণ করা হচ্ছে। বাইরে যে স্প্রে করা হচ্ছে তাতে মশা পুরোপুরি নিধন করা সম্ভব নয়। মেয়র বলেন, ‘এসব উদ্যোগ আরও দ্রুত কার্যকর করতে হবে।’

বিজ্ঞাপন

এর আগে রাজধানীর দক্ষিন সিটি করপোরেশন এলাকার ৭৩০টি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে মশা নিধন স্প্রে বিতরণ করে নগর কর্তৃপক্ষ। পাশাপাশি ৭৬৫টি মসজিদেও স্প্রে বিতরণ করা হয়।

একই অনুষ্ঠানে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমোডর জাহিদ হোসাইন কোরবানীর পশু জবাইয়ের পর বর্জ্য দ্রুত সরিয়ে ফেলতে নগরবাসীর প্রতি আহবান জানান। তিনি বলেন, গত বছরের মতো এবারও কোরবানির বর্জ্য দ্রুত সরিয়ে ফেলতে সিটি করপোরেশনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি রয়েছে।

সরকারের পাশাপাশি ব্যক্তিগতভাবেও বর্জ্য সরিয়ে নেওয়ার তাগিদ দেন। যেখানে সেখানে কোরবানি না দিয়ে নির্দিষ্ট স্থানে পশু জবাইয়ের পরামর্শ দেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন