বিজ্ঞাপন

বরিশালে সেনানিবাসসহ ৭২প্রকল্প উদ্বোধন ভিত্তিস্থাপন হাসিনার

February 7, 2018 | 9:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

দীর্ঘ ছয় বছর পর বৃহস্পতিবার বরিশাল যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে তিনি বরিশালের বিভিন্ন উন্নয়ন প্রকল্প ও ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন। যার মোট সংখ্যা ৭২টি।

এ ছাড়াও তিনি বরিশালের ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে আওয়ামী লীগের জনসভায় বক্তব্য রাখবেন।

প্রধানমন্ত্রীর সফর উপলক্ষ্যে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের পক্ষে থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। দীর্ঘ ছয় বছর পর বরিশালে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষ্যে সাজ সাজ রব পড়ে গেছে শহর জুড়ে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার বরিশাল পৌঁছে প্রধানমন্ত্রী সেনা নিবাসের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এরপর বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৩টি হল, ২টি সরকারি স্কুল, পাসপোর্ট অফিস, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, ৩১ শয্যা বিশিষ্ট মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বঙ্গবন্ধু অডিটোরিয়াম, শিল্পকলা একাডেমী ভবনসহ ৪০টি প্রকল্পের উদ্বোধন এবং নতুন ৩২টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর এই সফরে অগ্রাধিকার ভিত্তিতে সম্পন্ন হওয়া এবং চলমান ৬৮টি উন্নয়ন প্রকল্প উদ্বোধনের তালিকায় রয়েছে, বলে জানিয়েছেন জেলা প্রশাসক।

সকালে প্রধানমন্ত্রী সরাসরি যাবেন পটুয়াখালীর লেবুখালীতে। সকাল সাড়ে ১১টায় সেখানে নির্মিতব্য শেখ হাসিনা সেনানিবাসের ভিত্তি স্থাপন এবং ৭ পদাতিক ডিভিশনসহ ১১টি ইউনিট এর পতাকা উত্তোলন অনুষ্ঠানে অংশ নেওয়ার মধ্য দিয়ে শুরু হবে তার দিনের কর্মসূচি।

বিজ্ঞাপন

পরে তিনি উদ্বোধন করবেন পটুয়াখালীর ৫০ শয্যা বিশিষ্ট ডায়াবেটিক হাসপাতাল; মির্জাগঞ্জ উপজেলাধীন দেউলীতে ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশুকল্যাণ কেন্দ্র; বাউফল উপজেলাধীন সাবুপুরায় ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশুকল্যাণ কেন্দ্র; সরকারি শিশু পরিবার (বালিকা) পটুয়াখালী এর নব নির্মিত হোস্টেল ভবন, কাজী আবুল কাশেম স্টেডিয়াম, দশমিনা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, কলাপাড়া উপজেলাধীন পশ্চিম চাকামইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়-কাম সাইক্লোন সেন্টার; কলাপাড়া উপজেলাধীন পূর্ব ডালবুগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়-কাম সাইক্লোন সেন্টার; বাউফল উপজেলাধীন হোগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়-কাম সাইক্লোন সেন্টার, বাউফল উপজেলাধীন ধানদি মডেল হাইস্কুল-কাম সাইক্লোন সেন্টার; কলাপাড়া উপজেলাধীন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স; গলাচিপা মুক্তিযোদ্ধা স্মৃতি কমপ্লেক্স, জেলা প্রশাসকের কার্যালয়ে ডিজিটাল পাবলিসিটি ক্রীন, শহীদ শেখ কামাল স্মৃতি কমপ্লেক্স (অডিটোরিয়াম)। এছাড়াও গলাচিপা উপজেলা পরিষদের প্রশাসনিক ভবন সম্প্রসারণ ও হল রুম- এর ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

সেখান থেকে দুপুরে বরিশাল সদরে পৌঁছে বিকেল পৌনে ৩টায় বঙ্গবন্ধু উদ্যান থেকে উদ্বোধন করবেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাডেমিক ভবন; বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল একাডেমিক ভবন; শহীদ আবদুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় লাইব্রেরি; বঙ্গবন্ধু হল; শেখ হাসিনা হল; শেরে বাংলা হল, সরকারি শিশু পরিবার বালিকা (দক্ষিণ), বরিশালের নিবাসীদের নব নির্মিত ডরমেটরী ভবন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আধুনিকায়ন ও শক্তিশালীকরণ শীর্ষক ভবন, বরিশাল বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমী, জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, বাবুগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন (বি-টাইপ), মেহেন্দিগঞ্জ থানা কপপ্লেক্স ভবন, আগৈলঝাড়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গৌরনদী উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গৌরনদী উপজেলা পরিষদের ভবন, উজিরপুর উপজেলার হারত-বানারীপাড়া বর্ডার রাস্তায় ২৮০ মি. প্রি স্ট্রেস গার্ডার ব্রীজ, বাকেরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, হিজলা উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, মুলাদী উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন,, বানারীপাড়া উপজেলাধীন চৌমোহনা জিসি-বানারীপাড়া হেড কোয়ার্টার ভায়া বিশারকান্দি, ওমারের পাড় রাস্তায় নান্দুহার নদীর উপর ২০৯ মিটার আরসিসি গার্ডার ব্রীজ, মেহেন্দিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, উলানীয়া-কালীগঞ্জ ব্রীজ, দেশরত্ন শেখ হাসিনা মহাবিদ্যালয়ের একাডেমিক ভবন, ৩০০০ মে. টন. ধারণ ক্ষমতা সম্পন্ন বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণাগার, ২০০০ মে. টন, ধারণ ক্ষমতা সম্পন্ন আলু বীজ হিমাগার, ১৬ এমএলভি শোধন ক্ষমতা সম্পন্ন সার্ফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ৩১ শয্যা বিশিষ্ট মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, শহীদ আরজু মনি সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৭ম তলা একাডেমিক ভবন, শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ৭ম তলা একাডেমিক ভবন, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, হিজলা ডিগ্রি কলেজের ৪র্থ তলা একাডেমিক ভবন, সংহতি মডেল মাধ্যমিক বিদ্যালয়, উলানিয়া মোজাফফর খান ডিগ্রি কলেজের ৪র্থ তলা একাডেমিক ভবন, বঙ্গবন্ধু অডিটোরিয়াম ভবন, কড়াপুর ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা হতে ৫০ শয্যায় উন্নীতকরণ, ৪নং মাহিলাড়া ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন, মুলাদী ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন।

এছাড়া ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বরিশাল পুলিশ সুপার অফিস, বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স, মহিলা কারারক্ষীদের বাসভবন, বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয়, বরিশাল মেট্রোপলিটন পুলিশের সদর দপ্তর ভবন, শহীদ আবদুর রব সিরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউট, কারগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মুলাদী থানা ভবন, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন নার্সিং হোস্টেল, শহীদ আবদুর রব সেরনিয়াবাত অডিটোরিয়াম ভবন, উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, আগৈলঝাড়া উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন, উজিরপুর উপজেলার সাতলা চৌমোহনী রাস্তায় কঁচা নদীর উপর ৪০৫ মিটার পিসি গার্ডার ব্রীজ, বরিশাল সদর উপজেলাধীন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, মেহেন্দিগঞ্জ উপজেলাধীন সায়েস্তাবাদ জিসি হিজলা উপজেলা হেডকোয়াটার ভায়া গাজীর হাট, কাজীর হাট জিসি, মিয়ারহাট এবং একতার হাট সড়কে ৪৪০ মিটার পিসি গার্ডার ব্রীজ নির্মাণ, হিজলা উপজেলাধীন কাউরিয়া বাজার হতে মেমানিয়া টেকেরহাট ভায়া মৌলভীরহাট রাস্তার উন্নয়নসহ গার্ডার ব্রীজ নির্মাণ, ফরিদপুর-ভাঙ্গা-বরিশাল-পটুয়াখালী-কুয়াকাটা জাতীয় মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, বরিশাল (দিনারেরপুল)-লক্ষ্মীপাশা-দুমকী জেলা মহাসড়কের ১৪তম কিলোমিটারে রাঙ্গামাটি নদীর উপর গোমা সেতু নির্মাণ, জেলা সমাজ সেবা কমপ্লেক্স ভবন, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপন, বরিশাল জেলায় আইটি পার্ক স্থাপন, শহীদ স্মরণিকা ডিগ্রি কলেজের ৪র্থ তলা একাডেমিক ভবন নির্মাণ, মেহেন্দিগঞ্জ মহিলা কলেজের ৪র্থ তলা একাডেমিক ভবন নির্মাণ, শহীদ সুকান্তবাবু শিশুপার্ক, মিয়ারচর ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, বাহাদুরপুর ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, বরিশাল জেলার সদগর উপজেলার কীর্তনখোলা নদীর ভাঙ্গন হতে চরবাড়ীয়া এলাকা রক্ষা প্রকল্প, বরিশাল জেলা সদরের সাথে মেহেন্দিগঞ্জ উপজেলা সদরের যোগাযোগ ও ভূমি পুনরুদ্ধারের জন্য মাসকাটা নদীর উপর ক্রসড্যাম নির্মাণ, বরিশাল জেলার সাতলা-বাগধা প্রকল্পের পোল্ডার পুনর্বাসন প্রকল্প, হিজলা উপজেলার মেমানিয়া হিজলা-গৌরনদী, হরিনাথপুর ও ধুলখোলা ইউনিয়নে সাবমেরিন ক্যাবল ও ৩৫০ কি. মি. বিদ্যুৎ বিতরণ লাইন নির্মাণ করে বিদ্যুতায়ন কার্যক্রম, দুধল ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন, ফরিদপুর ইউনিয়ন পরিষদের কমপ্লেক্স ভবন।

বিকেল ৩টায় বঙ্গবন্ধু উদ্যানেই আয়োজন করা হবে আওয়ামী লীগের জনসভা। সেখানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

এদিকে, প্রধানমন্ত্রীর বরিশাল সফর নির্বিঘ্ন করতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। আইন শৃঙ্খলা বাহিনীর প্রায় দেড় হাজার সদস্য মোতায়েন থাকবে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন