বিজ্ঞাপন

ফল নিয়ে ভাবছি না, শতভাগ দিতে চাই: রশিদ খান

August 26, 2019 | 2:32 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট খেলতে আসবে আফগানিস্তান। এক ম্যাচের টেস্ট সিরিজ ছাড়াও বাংলাদেশ-জিম্বাবুয়ের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে অংশ নেবে আফগানরা। দুটি সিরিজকে সামনে রেখে দলের নেতৃত্ব ভার দেওয়া হয়েছে স্পিনার রশিদ খানকে। আবুধাবির ট্রেনিং ক্যাম্পে ব্যস্ত সময় কাটাচ্ছে আফগানরা। এদিকে, মিরপুরের ক্যাম্পে নিজেদের প্রস্তুত করে নিচ্ছে টাইগাররা।

বিজ্ঞাপন

আরব আমিরাতের জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে ঘাঁটি গেড়েছে আফগানরা। সেখানে রশিদ খান জানালেন, ম্যাচের ফল নিয়ে আমি ভাবছি না, নিজেদের শতভাগ উজাড় করে প্রস্তুতি আর ম্যাচের ফোকাসটা ধরে রাখার দিকে নজর দিচ্ছি।

টেস্টখেলুড়ে দেশের খেতাব অর্জনের পর সাদা পোশাকে আফগানরা খেলেছে মাত্র দুটি ম্যাচ। ২০১৮ সালের জুনে বেঙ্গালুরুতে অভিষেক ম্যাচে ভারতের বিপক্ষে হেরেছে ২৬২ রানে আর চলতি বছরের মার্চে টেস্টের আরেক নবাগত সদস্য আয়ারল্যান্ডের বিপক্ষে দেহরাদুনে জিতেছিল ৭ উইকেটের ব্যবধানে। ভারতের বিপক্ষে অভিষেক ম্যাচে ফলোঅনে পড়ে আফগানরা। সেই ম্যাচে ৩৪.৫ ওভারে ১৫৪ রান খরচায় রশিদ খান নিয়েছিলেন মাত্র দুটি উইকেট। তবে, আইরিশদের বিপক্ষে জয়ের ম্যাচে প্রথম ইনিংসে ১২ ওভারে ২০ রান দিয়ে দুটি আর দ্বিতীয় ইনিংসে ৩৪ ওভারে ৮২ রান দিয়ে ৫টি উইকেট তুলে নেন।

দুই টেস্টে ৯ উইকেট পাওয়া রশিদ খান বাংলাদেশ সফরের আগে জানালেন, আমাদের প্রথম ম্যাচের থেকে অনেক ভালো খেলেছি দ্বিতীয় ম্যাচে। প্রতিটি ম্যাচেই আমরা পজিটিভ দিকগুলো অর্জন বলে মনে করি। দল হিসেবে আমাদের প্রতিনিয়ত উন্নতি হচ্ছে। বাংলাদেশ সফরে আমরা একটা শক্তিশালী দল নিয়েই যাচ্ছি। দলে অনেক অভিজ্ঞ এবং তরুণ ক্রিকেটার আছে, যা আমাদের একটা দল হিসেবেই খেলতে সহায়তা করবে।

বিজ্ঞাপন

বাংলাদেশ সফরের জন্য আলাদা করে আফগান দলপতি জানালেন ১৭ বছর বয়সী ব্যাটসম্যান ইব্রাহিম জাদরান এবং পেসার আহমাদ শিরজাদের কথা। সাদা পোশাকে ইয়ামিন আহমাদজাইয়ের কথাও বললেন রশিদ খান। আফগান দলপতি যোগ করেন, ইব্রাহিম কদিন আগে বাংলাদেশ সফরে গিয়ে ‘এ‘ দলের হয়ে খেলে এসেছে। দারুণ করেছে সেই সফরে। সে আমাদের অনেক সহায়তা করবে এই আসন্ন সিরিজে।

একমাত্র টেস্টের জন্য আফগানরা রেখেছে ১৫ সদস্যকে। আর ত্রিদেশীয় সিরিজে রাখা হয়েছে ১৭ ক্রিকেটারকে। টেস্টের জন্য স্কোয়াডে আছেন রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, হাসানুল্লাহ জানাত, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদী, ইকরাম আলী খিল, জহির খান, জাভেদ আহমাদি, আহমাদ শিরজাদ, ইয়ামিন আহমাদজাই, আফসার জাজাই এবং কায়েস আহমাদ।

ত্রিদেশীয় সিরিজের জন্য রাখা হয়েছে রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবী, হজরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব উর রহমান, শরাফুদ্দিন আশরাফ, নাজিব জাদরান, শহীদুল্লাহ কামাল, করিম জানাত, গুলবাদিন নাইব, ফরিদ আহমাদ মালিক, শফিউল্লাহ শাফাক, ফজল নিয়াজাই, দৌলত জাদরান, নাভিল উল হক এবং রহমানুল্লাহ গুরবাজ।

বিজ্ঞাপন

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট সিরিজে অংশ নিতে ৩০ আগস্ট ঢাকায় পৌঁছাবে আফগানিস্তান দল। ১ সেপ্টেম্বর এম এ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে দুই দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে তারা। এরপর ৫-৯ সেপ্টেম্বর চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে টাইগারদের মুখোমুখি হবে আফগানরা।

সারাবাংলা/এমআরপি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন