বিজ্ঞাপন

জাকার্তা থেকে রাজধানী সরিয়ে বর্নেওতে নিয়ে যাচ্ছে ইন্দোনেশিয়া

August 26, 2019 | 6:48 pm

আন্তর্জাতিক ডেস্ক

‘দূষিত’ জাকার্তা থেকে রাজধানী সরিয়ে তারা বর্নেও দ্বীপের পূর্ব কালিমান্তানে সরিয়ে নিচ্ছে ইন্দোনেশিয়া। জাকার্তার প্রেসিডেন্ট প্যালেস থেকে এ ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদোদো।

বিজ্ঞাপন

সোমবার (২৬ আগস্ট) এই ঘোষণায় উইদোদো বলেন, জনবহুল, ডুবন্ত ও দূষিত জাকার্তা থেকে রাজধানী সরিয়ে আমরা বর্নেও দ্বীপের পূর্ব কালিমান্তানে নিয়ে যাচ্ছি।

এপি’র খবরে বলা হয়েছে, তিন বছর টানা গবেষণা, পরীক্ষা ও জরিপ চালিয়ে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ নতুন রাজধানী হিসেবে বর্নেও দ্বীপের পূর্বাংশকে বেছে নিয়েছে। তবে নতুন এই রাজধানীর আলাদা নাম হবে, যা এখন পর্যন্ত ঠিক করা হয়নি।

হাজার দ্বীপের সমাহারে গঠিত এই দ্বীপরাষ্ট্রটির মাঝামাঝিতে হবে রাজধানীর অবস্থান। বালিকাপাপন ও সামারিন্দা শহরের কাছাকাছি অবস্থিত নতুন রাজধানী শহরে বিভিন্ন অবকাঠামো নির্মাণের কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে বলে প্রেসিডেন্ট জানিয়েছেন।

বিজ্ঞাপন

জাভা দ্বীপের জাকার্তা শহর একই সাথে বিমান, নৌ বন্দর, প্রশাসনিক, অর্থনৈতিক এবং বাণিজ্যিক কর্মকান্ডের কেন্দ্রবিন্দু হওয়ায় চাপের মুখে ছিল। প্রেসিডেন্ট জানিয়েছেন, জাভাদ্বীপ থেকে সরিয়ে রাজধানী অন্য যে কোন জায়গায় নেওয়ার পরিকল্পনা ছিল, কারণ এখানে জমতে থাকা জনগোষ্ঠিকে ছড়ানোর কোন বিকল্প ছিল না।

বর্তমানে ইন্দোনেশিয়ার মোট জনসংখ্যার প্রায় ৫৪ শতাংশই জাভাদ্বীপে বসবাস করছেন।

গত মাসে এ্যাসোয়িটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট বলেছিলেন, অর্থ এবং বাণিজ্য কেন্দ্র জাকার্তায় রেখে তিনি রাজধানী অন্য কোথাও সরিয়ে নিতে চান।

বিজ্ঞাপন

এর আগে ইন্দোনেশিয়ার প্রতিষ্ঠাতা সুকর্ণও কালিমান্তানে রাজধানী স্থানান্তর করতে চেয়েছিলেন।

সোমবার (২৬ আগস্ট) ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জানান, তার সরকার রাজধানী স্থানান্তরের প্রয়োজনীয় কাগজ পত্র তৈরি করছে। সংসদে উত্থাপিত হওয়ার পর এই প্রস্তাব পাস হওয়ার সাথেসাথেই রাজধানী জাকার্তা থেকে বর্ণেওতে স্থানান্তরিত হবে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন