বিজ্ঞাপন

বাজারে জলাতঙ্কের মেয়াদোত্তীর্ণ ভ্যাকসিন, ৬ জনের কারাদণ্ড

August 27, 2019 | 10:58 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর মতিঝিল-ফকিরাপুল এলাকায় মেয়াদোত্তীর্ণ ভ্যাকসিন, ওষুধ বিক্রি ও রিপ্যাকের দায়ে আ্যডভান্স এনিমেল সায়েন্সেস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালকসহ ৬ জনকে ২ বছর করে কারাদণ্ড ও ৭৫ লাখ টাকা জরিমানা র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত। এসময় ১০ কোটি টাকার ওষুধ ও ভ্যাকসিনও জব্দ করা হয়।

বিজ্ঞাপন

সোমবার (২৬ আগস্ট) দুপুরের থেকে রাত পর্যন্ত র‍্যাব হেডকোয়ার্টার্সের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে অভিযান চালায় র‌্যাব-২।

দণ্ডপ্রাপ্তরা হলেন- এমডি এমএম খান (৬৬) ইডি আমিনুল খান (৬৪), আলী আহমদ খান (৬৫) ফজলুর রহমান (৬২), মাহমুদ হক খান (৪৭), দিন ইসলাম (৩৫)। কোম্পারির আরও দুই জন এমডি পলাতক আছে। তাদের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়েছে।

র‌্যাব কর্মকর্তা সারোয়ার আলম জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় আ্যডভান্স এনিমেল সায়েন্সেস কোম্পানির সারাদেশে মোট ২১টি শাখা রয়েছে। তারা বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের ওষুধে নকল স্টিকার ব্যবহার করে তা বাজারজাত করে। এছাড়া সেখানে ২০১২-১৩ সাল থেকে বিভিন্ন মেয়াদোত্তীর্ণ ওষুধও পাওয়া গেছে।

বিজ্ঞাপন


নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘ওষুধের গায়ে লাগানো স্টিকারে দেখা গেছে সিঙ্গাপুরসহ বেশ কিছু বিদেশি ব্রান্ডের ওষুধ নকল করা হয়েছে। বিশেষ করে কুকুর বা বিড়ালের কামড় দিলে যে জলাতঙ্ক রোগ হয়। সেই জলাতঙ্ক রোগের মেয়াদোত্তীর্ণ ভ্যাকসিনও বাজারজাত করছে তারা।’

এসব অপকর্মের দায়ে আ্যডভান্স এনিমেল সায়েন্সেস ওষুধ কোম্পানিকে সিলগালা করে দেওয়া হয় বলে জানান র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

র‍্যাব-২, ঢাকা জেলা প্রাণিসম্পদ অধিদফতর, ওষুধ অধিদফতরের সমন্বয়ে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় অভিযানে উপস্থিত ছিলেন- র‍্যাব-২ এর এসপি মহিউদ্দিন ফারুকী, ঢাকা জেলা প্রাণিসম্পদ অধিদফতরের অফিসার ডাক্তার ইমদাদুল হক তালুকদার ও ঢাকা জেলার ওষুধ অধিদফতরের সহকারী পরিচালক হারুন-অর-রশিদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন