বিজ্ঞাপন

রোহিঙ্গা নিয়ে বিএনপির সেমিনার

August 28, 2019 | 5:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারের রাখাইন থেকে বলপূর্বক বাস্তুচ্যুত হয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আশ্রয় নেওয়ার দুই বছর পেরিয়ে গেছে। এখনো পর্যন্ত রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফিরিয়ে দেওয়ার আনুষ্ঠানিক কোনো প্রক্রিয়া শুরু করা সম্ভব হয়নি। এ পরিস্থিতিতে রোহিঙ্গা সংকট নিয়ে একটি সেমিনার আয়োজন করেছে বিএনপি।

বিজ্ঞাপন

বুধবার (২৮ আগস্ট) বিকেলে গুলশানের লেকশোর হোটেলে ‘প্লাইট অব রোহিঙ্গা অ্যান্ড দ্য রুল অব বাংলাদেশ’ শীর্ষক এই সেমিনার শুরু হয়। বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদের সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। বিএনপি ক্ষমতায় থাকাকালে বিভিন্ন দেশে কর্মরত কূটনীতিকরা এর ওপর আলোচনা করছেন।

সেমিনারে নরওয়ে, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, চীন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), সুইডেন, সুইজারল্যান্ড, পাকিস্তান, কানাডা, অস্ট্রেলিয়া, তুরস্ক ও ফ্রান্স দূতাবাস এবং ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের রাজনীতি বিষয়ক প্রধান উপস্থিত আছেন।

বিজ্ঞাপন

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর; দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ড. মঈন খান, গয়েশ্বর চন্দ্র রায়, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু; গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী; ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মাহবুবউল্লাহ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ আহমেদ অনুষ্ঠানে উপস্থিত আছেন।

বিএনপি নেতাদের মধ্যে আরও উপস্থিত আছেন ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, মেজর (অব.) হাফিজ উদ্দিন আহম্মদ, আলতাফ হোসেন চৌধুরী, নিতাই রায় চৌধুরী, ডা. এ জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট আহমেদ আজম খান, অ্যাডভোকেট জয়নাল আবেদীন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, মেজর জেনারেল রুহুল আলম চৌধুরী ও আব্দুল মান্নান; উপদেষ্টা সুকমল বড়ুয়া ও সৃজন কান্তি সরকার; যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এবং আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদারসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন