বিজ্ঞাপন

পরিবেশ দূষণ: দুই শিপব্রেকিং ইয়ার্ডকে জরিমানা

August 28, 2019 | 6:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: পরিবেশ দূষণের অপরাধে চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলায় এস এইচ এন্টারপ্রাইজ ও সাগরিকা শিপব্রেকিং ইয়ার্ডকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

বিজ্ঞাপন

হটলাইনে অভিযোগ পেয়ে বুধবার (২৮ আগস্ট) দুপুরে অভিযান চালায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। অভিযানে নেতৃত্ব দেন দুদক চট্টগ্রাম জেলা সমন্বিত কার্যালয়-২ এর উপ-পরিচালক মাহবুবুর রহমান। এ সময় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন কার্যালয়, বিস্ফোরক অধিদফতর, পুলিশ এবং সীতাকুণ্ড উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিন চারটি ইয়ার্ডে অভিযান চালানো হয়। এগুলো হলো— এস এইচ এন্টারপ্রাইজ, সাগরিকা শিপব্রেকিং ইয়ার্ড, আরেফিন এন্টারপ্রাইজ এবং ম্যাক করপোরেশন।

সীতাকুণ্ড উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সৈয়দ মাহবুবুল হক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন।

বিজ্ঞাপন

দুদকের চট্টগ্রাম জেলা কার্যালয়-২ এর সহকারী পরিচালক মো. হুমায়ুন কবির সারাবাংলাকে জানিয়েছেন, পরিবেশ দূষণের দায়ে এস এইচ এন্টারপ্রাইজকে ৩০ হাজার টাকা ও সাগরিকা শিপব্রেকিং ইয়ার্ডকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাকি দুটি প্রতিষ্ঠানকে সতর্ক করা হয়েছে।

তিনি বলেন, ‘গতকাল (মঙ্গলবার) সন্ধ্যার দিকে দুদকের হটলাইন নম্বরে-১০৬ অভিযোগ আসে, কারখানাগুলো থেকে জাহাজ ভাঙার বর্জ্য সরাসরি বঙ্গোপসাগরে ফেলা হচ্ছে। এতে মাছ ও জলজ প্রাণীর অস্তিত্ব হুমকির মুখে পড়ছে। তাৎক্ষণিকভাবে আমরা অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিই। অভিযানে আমরা পরিবেশ দূষণের বেশ কয়েকটি প্রমাণ পেয়েছি।’

‘প্রতিষ্ঠানগুলোতে বর্জ্য শোধনাগার নেই। সরাসরি সাগরে বর্জ্য নিক্ষেপের প্রমাণ পেয়েছি আমরা। আইন অনুযায়ী, প্রত্যেকটি কারখানার কাছে প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকের তালিকা থাকার কথা, যেটা শিল্প মন্ত্রণালয়ে পাঠানো হয়। কিন্তু এই চার প্রতিষ্ঠানের একটিতেও এমন তালিকা পাওয়া যায়নি। তিনটি কারখানার কর্তৃপক্ষ শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় কোনো পদক্ষেপ নেয়নি। এছাড়া যে শর্ত মানার অঙ্গীকার করে তারা পরিবেশ অধিদফতর থেকে ছাড়পত্র নিয়েছে, সেগুলো তারা সঠিকভাবে প্রতিপালন করছে না’— বলেন হুমায়ুন কবির।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, জাহাজ ভাঙার কারখানাগুলোতে পরিদর্শনের প্রতিবেদন কমিশনের কাছে পাঠানো হবে।

সারাবাংলা/আরডি/এটি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন