বিজ্ঞাপন

পদ্মাসেতুর উদ্বোধন ২০২১ সালে

August 29, 2019 | 12:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পদ্মাসেতু প্রকল্পের কাজ শেষ করতে আরো দুই বছর সময় লাগবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। সে হিসেবে ২০২১ সালে এই সেতু সাধারণের জন্য খুলে দেওয়া হবে। তবে এই সেতু নির্মাণ ব্যয় আর বাড়ানো হবেনা বলে জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সচিবালয়ে এ প্রকল্পে অর্থ বিভাগ ও সেতু কর্তৃপক্ষের মধ্যে ঋণ পরিশোধ চুক্তি অনুষ্ঠানে একথা বলেন তিনি। এ সময় সেতু কর্তৃপক্ষের পক্ষে পরিচালক (অর্থ) ড. মো. মনিরুজ্জামান আর অর্থবিভাগ এর পক্ষে অতিরিক্ত সচিব মো. এখলাছুর রহমান চুক্তি স্বাক্ষর করেন।

তিনি বলেন, বর্তমানে সেতুর নির্মাণ কাজের অগ্রগতি ৭৩ শতাংশ। আর্থিক অগ্রগতি ৭২ শতাংশ। মূল সেতুর ৪২ পিয়ারের মধ্যে ৩১ টি পিয়ারের কাজ এরই মধ্যে শেষ হয়েছে। বাকী ১১ পিয়ারের কাজ চলমান রয়েছে এবং আসছে ডিসেম্বরের মধ্যে সবগুলো পিয়ার স্থাপনের কাজ শেষ হবে বলে জানান মন্ত্রী। মাওয়া সাইটে ১৪টি স্প্যান বসেছে। সব মিলিয়ে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যেই মূল সেতুর কাঠামো সম্পন্ন হবে। তার পরের ছয়মাসে যানবাহন চলাচলের প্রক্রিয়া শেষ করে খুলে দেয়া হবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

এ সময় সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, পদ্মাসেতু প্রকল্প বাস্তবায়নে কিছুটা দেরি হলেও, নতুন করে খরচ বাড়বে না। যেটা বেড়েছে তা জমি অধিগ্রহণ ও কর বাড়ানোর জন্য।

এর আগে সরকারের অর্থবিভাগ ও সেতু কর্তৃপক্ষের মধ্যর পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের ঋণ পরিশোধ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির আওতায় সেতু কর্তৃপক্ষকে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকার ঋণ দিয়েছে সরকার। ১ শতাংশ সুদে এই ঋণ ৩৫ বছরে সুদ ও আসলসহ পরিশোধ করবে সেতু বিভাগ।

অর্থ সচিব আব্দুর রব জানান, ঋণ পরিশোধের সিডিউল অনুযায়ি প্রতি অর্থবছরে প্রায় ৮২৬ কোটি টাকা থেকে সর্বোচ্চ ১ হাজার ৪৭৫ কোটি টাকা পরিশোধ করা হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/জেএএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন