বিজ্ঞাপন

কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা কবে

August 30, 2019 | 9:19 am

স্টাফ করেসপন্ডেন্ট

২০১৯ সালে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন, তারা এবার বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন। ২০১৮ সালে পাস করেও যারা ভর্তি হতে পারেননি তাদের জন্যও কয়েকটি বিশ্ববিদ্যলয়ে রয়েছে ভর্তি হওয়ার সুযোগ। এবার ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে ১২ লাখেরও কিছু বেশি শিক্ষার্থী। এর মধ্যে ২০১৯ সালে পাস করা শিক্ষার্থীর সংখ্যা রয়েছে ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন। দেশের সরকারি, বেসরকারি, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজ মিলিয়ে উচ্চশিক্ষার জন্য আসন রয়েছে ১২ লাখ। তবে মূল লড়াইটা হবে ৪২টি সরকারি বিশ্ববিদ্যালয়ের ৪৬ হাজার আসনে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের এসব আসনে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য এই প্রতিবেদনে ভর্তি বিষয়ক তথ্য-উপাত্ত উপস্থাপন করা হলো।


  • মেডিকেল ভর্তি পরীক্ষা
বিজ্ঞাপন

২০১৯-২০ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজগুলোতে এমবিবিএস কোর্সে প্রথম বর্ষে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৪ অক্টোবর। আবেদন শুরু হয়েছে ২৭ আগস্ট থেকে, আবেদন করা যাবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদনের ন্যূনতম যোগ্যতায় এসএসসি ও এইচএসসি মিলিয়ে জিপিএ ৯ থাকতে হবে। জীববিজ্ঞান বিষয়ে এইচএসসিতে সর্বনিম্ন জিপিএ ৩.৫০ নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি ১০০০ টাকা টেলিটক প্রিপেইড সিমের মাধ্যমে জমা দিতে হবে। প্রবেশপত্র ডাউনলোডের সময়সীমা ২৬ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর।

মেডিকেলে ভর্তির পুরো নোটিশ দেখতে এই লিংক ভিজিট করুন

  • ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
বিজ্ঞাপন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তিচ্ছুরা ৫ আগস্ট থেকে ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পেরেছেন। ভর্তি পরীক্ষা শুরু হবে ১৩ সেপ্টেম্বর, ‘গ’ ইউনিট দিয়ে। ২৮ সেপ্টেম্বর ‘চ’ ইউনিটের অঙ্কন পরীক্ষা দিয়ে শেষ হবে ভর্তি পরীক্ষা।

এছাড়া ১৪ সেপ্টেম্বর ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান, ২০ সেপ্টেম্বর ‘ক’ ইউনিট, ২১ সেপ্টেম্বর ‘খ’ ইউনিট ও ২৭ সেপ্টেম্বর ‘ঘ’ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

এবারই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় বহু নির্বাচনি প্রশ্নের (এমসিকিউ) পাশাপাশি লিখিত প্রশ্নেরও উত্তর দিতে হবে ভর্তিচ্ছুদের। ৭৫ নম্বরের এমসিকিউ ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। এমসিকিউ পরীক্ষার জন্য ৫০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় ধরা হয়েছে।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
বিজ্ঞাপন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে অনার্স ভর্তি পরীক্ষার আবেদন ১ আগস্ট থেকে শুরু হয়ে ২০ আগস্ট শেষ হয়েছে। ভর্তির জন্য লিখিত পরীক্ষা শুরু হবে ১৪ সেপ্টেম্বর। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত পরীক্ষার দিনগুলোতেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা হবে। সব ইউনিট মিলিয়ে সর্বমোট দুই হাজার ৭৬৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা
বিজ্ঞাপন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তির আবেদন ৮ আগস্ট শুরু হয়ে ৭ সেপ্টেম্বর রাত ১২ পর্যন্ত চলবে। ভর্তি পরীক্ষা শুরু হবে ২২ সেপ্টেম্বর। শেষ হবে অক্টোবর। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ৯টি ইউনিটের জন্য পৃথকভাবে ফরম পূরণ করে ভর্তি আবেদন করতে হবে।

এর মধ্যে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের জন্য ‘এ ইউনিট’, সমাজবিজ্ঞান অনুষদের জন্য ‘বি ইউনিট’, কলা ও মানবিকী অনুষদের জন্য ‘সি ইউনিট’, জীববিজ্ঞান অনুষদের জন্য ‘ডি উইনিট’ এবং বিজনেস স্টাডিজ অনুষদের জন্য ‘ই ইউনিট’-এর পরীক্ষার ফরমের মূল্য ৬শ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়াও ‘সি১ ইউনিটে’ নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ, ‘এফ ইউনিটে’ আইন অনুষদ, ‘জি ইউনিটে’ ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ‘এইচ ইউনিটে’ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকেনোলজি এবং ‘আই ইউনিটে’ বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটের ফরমের মূল্য চারশ টাকা নির্ধারণ করা হয়েছে।

জাবিতে শিফট পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই বিশ্ববিদ্যালয়ে ২০১৮ সালে উচ্চমাধ্যমিক পাস করা শিক্ষার্থীরাও ভর্তি পরীক্ষা দিতে পারবেন।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

২০১৯-২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণীতে ভর্তি পরীক্ষা আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। শুধুমাত্র ২০১৯ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। সেপ্টেম্বরের ৩ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত ভর্তি আবেদন চলবে। ভর্তির প্রাথমিক আবেদন ফি ৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। চূড়ান্ত আবেদনের জন্য ১ হাজার ৯৮০ টাকা লাগবে। চূড়ান্ত আবেদন সেপ্টেম্বরের ১৭ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত চলবে।

রাবিতে ‘এ’, ‘বি’, ‘সি’ নামের মোট তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র এ ইউনিটে আবেদন করতে পারবেন। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র বি ইউনিটে আবেদন করতে পারবেন। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র সি ইউনিটে আবেদন করতে পারবেন। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.০০ থাকতে হবে।

রাবিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী ৬০ নম্বর এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • খুলনা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনার্স প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ২ নভেম্বর অনুষ্ঠিত হবে। আগামী ১ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ করা হবে। এবার ৪ টি ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যেখানে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুল এবং জীব বিজ্ঞান স্কুলের জন্য এ ইউনিট। কলা ও মানবিক স্কুল,সমাজ বিজ্ঞান স্কুল ,আইন স্কুল ও শিক্ষা স্কুলের জন্য বি ইউনিট। ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের জন্য সি ইউনিট। চারুকলা স্কুলের জন্য ডি ইউনিট।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর অনুষ্ঠিত হবে। বিস্তারিত পরে জানানো হবে। এবার বহুনির্বাচনী প্রশ্ন পদ্ধতিতে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবছর সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে না শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • ইসলামী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা নভেম্বরের ৪ তারিখ শুরু হয়ে ৮ তারিখে শেষ হবে। ভর্তির আবেদন ২ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে আগামী ১ অক্টোবর পর্যন্ত চলবে। ৮টি অনুষদে ৩৪টি বিভাগে মোট ২৩০৫টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ২৬ অক্টোবর ২০১৯ থেকে ৩১ অক্টোবর ২০১৯ তারিখ অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া আগামী ৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর রাত ১২ পর্যন্ত চলবে। প্রতি ইউনিট ও উপ-ইউনিটে আবেদন ফি গত বছরের মত ৪৭৫ টাকা ও আবেদন প্রক্রিয়া ফি ৭৫ টাকাসহ সর্বমোট ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বা বুয়েটে ২০১৯–২০ সেশনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ৫ অক্টোবর।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

২০১৯ -২০২০ সেশনে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১২ অক্টোবর। আবেদন গ্রহণ ২৫ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা

দেশের কৃষি বিশ্ববিদ্যালয়গুলোতে এবার সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে ৫টি কৃষি বিশ্ববিদ্যালয় এবং সংশ্লিষ্ট আরও দুটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন। ভর্তি পরীক্ষার তারিখ ৩০ নভেম্বর ২০১৯।

যে সাতটি বিশ্ববিদ্যালয় এবার স্বমন্নিত পরীক্ষা নেবে সেগুলো হলো শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ঢাকা), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (গাজীপুর), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ে ৩৫৫১টি আসন রয়েছে। ভর্তি হতে ১০ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবরের মধ্যে আবেদন করতে হবে। আবেদন ফি ১ হাজার টাকা। পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩০ নভেম্বর।

পুরো নোটিস দেখতে এই লিংক ভিজিট করুন

  • জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য ১ থেকে ১৫ সেপ্টেম্বর ফরম বিতরণ হবে।


এছাড়াও দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৪ অক্টোবর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৫ অক্টোবর, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ১৫ নভেম্বর, দিনাজপুরের হাজি মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ থেকে ৫ ডিসেম্বর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – ২১ ও ২২ নভেম্বর, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৫ ও ১৬ নভেম্বর, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০ ও ২১ ডিসেম্বর, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ ও ২ নভেম্বর, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২২ ও ২৩ নভেম্বর, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬ ডিসেম্বর, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে ২৬ অক্টোবর, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৮ থেকে ৯ নভেম্বর, ময়মনসিংহের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১৭ থেকে ২১ নভেম্বর, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১৮ ও ১৯ অক্টোবর, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১০ থেকে ১৪ নভেম্বর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ৮ ও ৯ ডিসেম্বর, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ে ২৯ নভেম্বর, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৭ ডিসেম্বরে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। এসব বিশ্ববিদ্যালয়ে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট ভিজিট করার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের ভিসিরা।

 

সারাবাংলা/টিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন