বিজ্ঞাপন

মহাকাশে যুদ্ধ করতে প্রস্তুত ট্রাম্পের নতুন বাহিনী

August 30, 2019 | 10:27 am

আন্তর্জাতিক ডেস্ক

এবার মহাকাশে যুদ্ধের ব্যবস্থা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এজন্য রীতিমতো বাহিনীও গঠন করেছেন তিনি। স্পেসকম নামের এই বাহিনী মহাকাশে মার্কিন কর্তৃত্ব যেন কখনো হুমকির মুখে না পড়ে সেটাই তদরকি করবে।

বিজ্ঞাপন

যোগাযোগ ও তদরকির কাজে মহাকাশে ঘুরে বেড়াচ্ছে শতাধিক মার্কিন স্যাটেলাইট। সেগুলোর যেন কোনো ক্ষতি না হয় সেদিকেও লক্ষ্য রাখবে স্পেসকম।

বিবিসির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

যদিও মার্কিন বিমানবাহিনী আগে থেকেই মহাকাশের যুদ্ধবিগ্রহ নিয়ে কাজ করতো, কিন্তু এরপরেও স্পেসকম গঠন করার কারণ হলো, বিশেষায়িত বাহিনী গড়ে তোলা ও মাঝে মাঝে স্টার ওয়ার ছবির মতো অস্ত্রের ‘শো ডাউন’ করা।

বিজ্ঞাপন

এমনটাই বলছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘আমি মনে করি যে মহাকাশ একটি যুদ্ধক্ষেত্র। আমি বিশ্বাস করি যে আমাদের জীবনযাপন পদ্ধতি এবং আমাদের যুদ্ধ করার পদ্ধতি নির্ভর করে মহাকাশের ওপর কতটা নিয়ন্ত্রণ রয়েছে তার ওপর।’

কিছুদিন আগেই চীন জানিয়েছে যে তারা মিসাইল দিয়ে স্যাটেলাইটকে আক্রমণ করতে পারে। অন্যদিকে রাশিয়া বলছে, মহাকাশভিত্তিক বিশেষ ধরনের লেজার অস্ত্র তৈরি করতে যাচ্ছে তারা।

বিজ্ঞাপন

এসব ঘোষণার পরই মার্কিন মহাকাশ প্রতিরক্ষা বাহিনীর তৈরির ঘোষণা এলো ট্রাম্পের তরফ থেকে।

মহাকাশে বিভিন্ন দেশের সামরিক কর্মকাণ্ডের খোঁজ রাখা সিকিউর ওয়ার্ল্ড ফাউন্ডেশন জানিয়েছে, চীন, রাশিয়া ও যুক্তরাষ্ট্র, এই তিন দেশেরই মহাকাশে যুদ্ধ করার মতো অস্ত্র ও সক্ষমতা আছে।

সারাবাংলা/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন