বিজ্ঞাপন

পিচ বদলালেও ‘বদলায়নি’ উইকেট!

December 6, 2017 | 8:00 pm

জাহিদ হাসান, সারাবাংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে মঙ্গলবার বিপিএলের ৩৯তম ম্যাচটি ভালো করে পর্যবেক্ষণ করলে একটা বিষয় নজরে আসবে, উইকেট বিতর্কের পর নতুন পিচেই ম্যাচটি খেলানো হয়েছে। আগের পিচের পাশেই এই উইকেটে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও খুলনা টাইটান্সের ম্যাচটি অনুষ্ঠিত হয়।

আগের উইকেটের সমালোচনা শেষ না হতেই নতুন উইকেটে ম্যাচ খেলানোর ‘আজব’ চিত্র লক্ষ্য করা যায়।

খুলনার টার্গেট তাড়া করতে নেমে যখন তামিমরা এই উইকেটে নামলেন, খুলনার স্পিনার আফিফের করা একটি বল সীমানা পার করে। ভাবছেন, ওয়াইড হয়ে চার হয়েছে! না। হাফ ভলির একটু সামনে পড়ে বল স্বভাববিরুদ্ধ আচরণ করেছে। পায়ের উপরে যে বল আসার কথা সেটি অলৌকিকভাবে বাউন্স করে তামিমের মাথার উপর দিয়ে বেরিয়ে যায়। শুধু তামিম নয়, উইকেটরক্ষককেও বোকা বানিয়ে মাথার উপর দিয়ে চারে পরিণত হয়।

বিজ্ঞাপন

বদল হওয়া এই উইকেটের এমন আচরণে বিস্ময় সৃষ্টি করেছে কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিনকেও। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সেই ক্ষোভের কথা প্রকাশ করেছেন তিনি, ‘আগের উইকেটের তুলনায় এই উইকেট একটু ভালো হলেও কয়েকটি বাউন্স অনাকাঙ্ক্ষিত ছিলো। বলের বাউন্সের ধরন এমন হলে ব্যাটসম্যানদের জন্য খেলা কষ্ট হয়ে যায়।’

বিপিএলের মতো আন্তর্জাতিক আসরে এমন ম্যাড়ম্যাড়ে উইকেট অন্তত টি-টোয়েন্টির জন্য উপযোগী নয় মনে করেন এক আসরের বিপিএল শিরোপা জয়ী এই কোচ, ‘ টি-টোয়েন্টির জন্য এই উইকেট ভালো নয়।’

তবে আশা ছেড়ে দেননি তিনি। বিশ্বাস রাখেন পরের ম্যাচগুলোতে উইকেট আরও ভালো করার চেষ্টা করবে বিসিবি। এর আগে ৪ ডিসেম্বর মিরপুর স্টেডিয়ামের কিউরেটর গামিনী ডি সিলভাকে সঙ্গে নিয়ে উইকেট পরিদর্শনে গিয়েছিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন। এই ম্যাচ শেষেও উইকেটের উপর কাজ করতে দেখা গেছে দায়িত্বরতদের। পরের ম্যাচটিও (রাজশাহী কিংস ও চিটাগং ভাইকিংস) আগের উইকেটে খেলানো হয়। হয়তো ‘বেশি গুরুত্বপূর্ণ’ ম্যাচগুলোর কথা মাথায় রেখে নতুন উইকেটে খেলাচ্ছে না বিসিবি।

বিজ্ঞাপন

এটা করে যদি উইকেটের গতিবিধির ইতিবাচক পরিবর্তন হয়, তাহলে একটু স্বস্থিতে থাকবে বিসিবি। তবে চার-ছক্কার টি-টোয়েন্টির আসরে বিরূপ উইকেট অব্যাহত থাকলে বিপিএলের সৌন্দর্য্য একটু হলেও ম্লান হবে।

সারাবাংলা/এমআরপি/০৬ ডিসেম্বর ২০১৭

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন