বিজ্ঞাপন

মালদ্বীপে জলবায়ু পরিবর্তন নিয়ে সেশন পরিচালনা করলেন শিরীন শারমিন

September 2, 2019 | 7:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মালদ্বীপের মালেতে চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটের দ্বিতীয় দিনে জলবায়ু পরিবর্তন বিষয়ক একটি সেশনে মডারেটরের দায়িত্ব পালন করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বিজ্ঞাপন

সোমবার (২ সেপ্টেম্বর) সামিটের অধিবেশনটির শিরোনাম ছিল ‘ক্যাটালাইজিং দ্য গ্লোবাল এজেন্ডা অন ক্লাইমেট চেঞ্জ— ওভারকামিং চ্যালেঞ্জেস অ্যান্ড ইউটিলাইজিং অপরচুনিটিজ টু স্ট্রেনদেন দ্য রিজিওনাল এজেন্ডা ফর ডেলিভারিং অন দ্য প্যারিস এগ্রিমেন্ট’।

জাতীয় সংসদের গণসংযোগ শাখা থেকে জানানো হয়েছে, সেশনে প্যানেল আলোচক হিসেবে ছিলেন মালদ্বীপ সংসদের পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক কমিটির সভাপতি আহমেদ সালিম, নেপালের অ্যাটমোস্ফিয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্টের রিজিওনাল ম্যানেজার অরনিকো কুমার পান্ডে ও ইউএনডিপি সদর দফতরের ইনক্লুসিভ পলিটিক্যাল প্রসেস টিম লিডার চার্লস চ্যাওভেল।

সেশনে প্যারিস চুক্তি প্রবর্তিত হওয়ার পর থেকে এ অঞ্চলে এ চুক্তির ভবিষ্যত বাস্তবায়নের গতি নিয়ে আলোচনা হয় এবং প্যারিস চুক্তির সফল বাস্তবায়নের জন্য আইনি বিচ্যুতি দূর করার কর্মপরিকল্পনা ও সঠিক বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়।

বিজ্ঞাপন

এছাড়াও সেশনে আঞ্চলিক দায়বদ্ধতার জন্য বিভিন্ন দেশের সংসদের ভূমিকা শক্তিশালী করা; জলবায়ু পরিবর্তন, বায়ু দূষণ ও স্বাস্থ্যের মধ্যে পারস্পরিক সমন্বয় সাধন; জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং বিদ্যমান দুর্যোগ ঝুঁকি, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ও ইকোসিস্টেম বিষয়ে আলোচনা হয়।

সম্মেলনে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) সেক্রেটারি জেনারেল মার্টিন চুনগং ও দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার অংশ নেন। এ সময়ে বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্য ওয়াসিকা আয়শা খান অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন