বিজ্ঞাপন

‘বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা কার্যকর ৮ সেপ্টেম্বর থেকে’

September 3, 2019 | 10:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার নির্বাচনে দেশের বিভিন্ন স্থানে দল থেকে যারা বিদ্রোহী প্রার্থী হয়েছেন, তাদের বিরুদ্ধে আগামী ৮ সেপ্টেম্বর থেকে শাস্তিমূলক ব্যবস্থা কার্যকর করা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিজ্ঞাপন

তিনি বলেন, বিভিন্ন পর্যায়ের স্থানীয় নির্বাচনে যারা বিদ্রোহী প্রার্থী ছিলেন বা তাদের মদতদাতা যারা আছেন, তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা বাস্তবায়ন প্রক্রিয়া আগামী ৮ সেপ্টেম্বর থেকে কার্যকর করা শুরু হবে।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকেলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন- ‘সম্মেলনের জন্য প্রস্তুত, নেত্রী বললেই আয়োজন’

বিজ্ঞাপন

স্থানীয় ও জাতীয় নির্বাচনগুলোতে দলের বিদ্রোহী প্রার্থীরা যারা ছিলেন তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে— জানতে চাইলে আওয়ামী লীগের এই সাধারণ সম্পাদক বলেন, আগস্ট মাস শোকের মাস। এই মাসে আমরা কিছু কিছু সিদ্ধান্ত বাস্তবায়ন স্থগিত রাখি। উপজেলা নির্বাচনে বিদ্রোহী ও বিদ্রোহীদের মদতদাতাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্তও আগস্ট মাসে স্থগিত রেখেছিলাম। সিদ্ধান্ত হয়ে গেছে, আমরা বাস্তবায়ন প্রক্রিয়া আগামী ৮ সেপ্টেম্বর থেকে কার্যকর করতে শুরু করব।

ওবায়দুল কাদের আরও বলেন, ৮ তারিখে আগে আমরা যুগ্ম সাধারণ সম্পাদক, সংগঠনিক সম্পাদকসহ বিভিন্ন বিভাগের দায়িত্বপ্রাপ্তদের সঙ্গে বৈঠক করব। বৈঠকে শাস্তিমূলক ব্যবস্থা যেন নিখুঁত উপায়ে নেওয়া যায়, সেটা কার্যকরের ব্যবস্থা করব। আমাদের আজকের সভাতেও এই সিদ্ধান্তই হয়েছে।

ওবায়দুল কাদের বলেন, অতীতে জাতীয় নির্বাচন সামনে থাকায় বিদ্রোহীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়নি। তবে শৃঙ্খলা ভঙ্গের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে এই প্রবণতা চলতেই থাকবে। সেটা কোনো দলের জন্যই ভালো ফল বয়ে আনবে না। সে কারণে আমরা কঠোর অবস্থানে রয়েছি, শৃঙ্খলা ভঙ্গ হলে এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাদের বলেন, বিদ্রোহী প্রার্থী যারা ছিলেন বা তাদের মদতদাতা যারা ছিলেন, তাদের প্রথমে শোকজ করা হবে।  তাদেরকে শোকজ করা হবে, শোকজের জবাব তো তারা দিবে? তারা নিশ্চয়ই সেখানে বলবে কোন কেন্দ্রীয় নেতা তাকে এনকারেজ করেছে। এটা তো বিচ্ছিন্নভাবে আমি এভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারি না। কোন কেন্দ্রীয় নেতা তাদেরকে এনকারেজ করেছে সেটা তো তাদেরকে শোকজ করার পরে কী কারণে আপনাকে পার্টির পদ থেকে অব্যাহতি দেওয়া হবে না সেটা তো জবাব দিতে হবে।

ওবায়দুল কাদের জানান, আগামী ১৪ সেপ্টেম্বর দলের ওয়ার্কিং কমিটির পরবর্তী বৈঠক আছে। সেই বৈঠকে দলের পরবর্তী সাংগঠনিক পদক্ষেপ নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। অন্যদিকে, ৭ সেপ্টেম্বর গণভবনে অনুষ্ঠেয় সংসদীয় মনোনয়ন বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা থেকে রংপুর-৩ আসনের উপনির্বাচন এবং তিনটি পৌরসভা ও ২১টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় মনোনয়ন চূড়ান্ত করা হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, এ কে এম এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ধর্ম বিষয়ক সম্পাদক শেখ আবদুল্লাহ, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কার্যনির্বাহী সদস্য এসএম কামাল হোসেন, আমিরুল আলম মিলন, ইকবাল হোসেন অপুসহ অন্যরা।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন