বিজ্ঞাপন

দুঃস্বপ্নের ১৫ মিনিটে অলআউট বাংলাদেশ

February 9, 2018 | 10:19 am

মিরপুর থেকে প্রতিনিধি

বিজ্ঞাপন

 

৫ উইকেটে ১০৭ রান, সেখান থেকে অলআউট ১১০ রানে। ৩ রানেই বাংলাদেশ হারাল ৫ উইকেট। বিপর্যয়, ধস এসবও আসলে কম হয়ে যায়। বরং সুনামির মতো প্রলয়ঙ্কর কিছু বলা যেতে পারে। দুঃস্বপ্নের কয়েকটা মিনিটে সকালে ১১০ রানেই অলআউট হয়ে গেক বাংলাদেশ, শ্রীলঙ্কার চেয়ে প্রথম ইনিংসে পিছিয়ে ১১২ রানে।

অথচ সকালের শুরুটা ভালোই হয়েছিল বাংলাদেশের। লিটন দাস ও মেহেদী হাসান মিরাজ আশা দেখাচ্ছিলেন। সকালে মিরাজ শুরু করেছিলেন চার-ছয় মেরে। উইকেটেও এমন কোনো জুজু ছিল না। কিন্তু বাংলাদেশকে যে নিজেদের উইকেট বিলিয়ে দিয়ে আসতেই হবে! সুরঙ্গা লাকমল কাল দুই উইকেট নিয়ে ছিলেন মূল ঘাতক। লিটন আজ তাঁর বলটা ছেড়েই দিতে পারতেন। কিন্তু জায়গায় দাঁড়িয়ে শরীর থেকে দূরে খেলতে গিয়ে টেনে নিয়ে এলেন স্টাম্পে। ৭৩ রানে বাংলাদেশ হারাল পঞ্চম উইকেট।

বিজ্ঞাপন

মাহমুদউল্লাহ-মিরাজ তারপরও ছিলেন। দুজন মিলে ১০০ও পার করে ফেললেন। ষষ্ঠ উইকেট জুটিতে বাংলাদেশ যখন ভালো কিছুর আশা দেখাচ্ছে, তখনই হন্তারক হয়ে এলেন আকিলা ধনঞ্জয়া। শুরুটা হলো মাহমুদউল্লাহকে দিয়ে। বাড়তি টার্ন করা বলটা বুঝতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। ড্রাইভের জন্য খেলতে গিয়ে ব্যাট-প্যাডের ফাঁক গলে বোল্ড হয়ে যান। ১০৭ রানে ষষ্ঠ উইকেট হারাল বাংলাদেশ।

কিন্তু সেটা কেবল শুরু। সাব্বির রহমানের জন্য এই টেস্ট ছিল অনেক কিছু প্রমাণের। কিন্তু তিনি সিদ্ধান্ত নিলেন, উইকেটে খুব বেশিক্ষণ থাকবেন না। মাত্র তিন বল খেলেই আলসে এক অন ড্রাইভে ক্যাচ তুলে দিয়ে এলেন শর্ট মিড অনে। রাজ্জাক এক রান করেই দনঞ্জয়ার বলে ক্যাচ দিলেন ফিরতি। তাইজুল শুন্য রানেই ফিরতে পারতেন, কিন্তু ক্যাচ তুলে দিয়েও বেঁচে গেলেন।

দিলরুয়ান পেরেরার পরের ওভারেই অবশ্য আউট হয়ে গেলেন। শট খেলতে গিয়ে ক্রিজ ছেড়ে বেরিয়ে এসেছিলেন, মেন্ডিসের দারুণ থ্রো ভেঙে দিয়েছে স্টাম্প। মুস্তাফিজ পেরেরার প্রথম বলেই এলবিডব্লু, ১১০ রানেই অলআউট বাংলাদেশ। এই টেস্টে হারটাও যেন প্রায় নিশ্চিত হয়ে গেল সেই সঙ্গে।

বিজ্ঞাপন

 

সারাবাংলায় দেখুন বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ

 

বিজ্ঞাপন

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ, আবদুর রাজ্জাক, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, দানুশকা গুনাতিলাকা, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, রোশেন সিলভা, দীনেশ চান্ডিমাল, নিরোশান ডিকভেলা, দিলরুয়ান পেরেরা, আকিলা ধনঞ্জয়া, রঙ্গনা হেরাথ, সুরাঙ্গা লাকমল।

 

সারাবাংলা/এএম/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন