বিজ্ঞাপন

জার্মানীর বিরুদ্ধে প্রতিশোধ ডাচদের, জিতেছে বেলজিয়াম-ক্রোয়েশিয়া

September 7, 2019 | 11:41 am

স্পোর্টস ডেস্ক

ইউরো ২০২০ এর বাছাইপর্বে জার্মানীকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছে নেদারল্যান্ডস। আর কাঙ্ক্ষিত বড় ব্যবধানের জয়ের দেখা পেয়েছে ক্রোয়েশিয়া আর বেলজিয়াম। এর আগে প্রীতি ম্যাচে ডাচদের ৩-২ ব্যবধানে হারিয়েছিল জার্মানরা। আর বাছাইপর্বের ম্যাচে তারই যেন প্রতিশোধ নিয়েছে ডাচরা।

বিজ্ঞাপন

হামবুর্গের ভকস্পারক্সটাডনে ডাচদের আতিথ্য দেয় জার্মানি। বিশ্বকাপের ব্যর্থতা ভুলে নতুন করে শুরু জোয়াকিম লো’র শিষ্যদের। পুরাতনদের ছেঁটে ফেলে তরুণদের নিয়ে দল গড়েছেন লো। তবে নতুনরা ঠিক যেন পেরে উঠছে না জার্মেনদের জার্সি গায়ে। অন্যদিকে ২০১৮ বিশ্বকাপে সুযোগ না পাওয়ার পর নিজেরা নতুন কৌশল নিয়ে প্রস্তুত ডাচরা।

এক ঝাঁক তরুণ এবং প্রতিভা সম্পন্ন ফুটবলারদের নিয়ে ডাচদের নতুন এই দল। তরুণ ডিফেন্ডার ম্যাথিস ডি লিট, সদ্য উয়েফার বর্ষসেরা ফুটবলারের তকমা জয়ী ভার্জিল ভ্যান ডাইককে নিয়ে গড়া রক্ষণভাগ। আর উয়েফার সেরা মিড ফিল্ডের এওয়ার্ড জয়ী ফ্র্যাঙ্কি ডি ইয়ংয়ের নেতৃত্বে মধ্যমাঠ। দারুণ দল গুছিয়েছে ডাচরা।

আর তারই প্রতিফলন ঘটেছে ইউরোর বাছাইপর্বের এই ম্যাচে। ম্যাচের শুরুতেই ৯ মিনিটে গ্ন্যাবরির গোলে এগিয়ে যায় জার্মানরা। প্রথমার্ধ শেষ হয় জার্মানদের ১-০ গোলে এগিয়ে থেকেই। দ্বিতীয়ার্ধের ৫৯ মিনিটে ডি ইয়ংয়ের গোলের সমতায় ফেরে ডাচরা। এরপর ৬৬ মিনিটে জার্মান ডিফেন্ডার জনাথান টাহের আত্মঘাতী গোলে এগিয়ে যায় ডাচরা।

বিজ্ঞাপন

তবে ম্যাচের ৭৩ মিনিটে পেনাল্টি থেকে গোল করে দলকে সমতায় ফেরান টনি ক্রুস। কিন্তু তখনও নাটকের অনেক বাকি। জর্জিনিও উইনাল্ডমের এসিস্টে ৭৯ মিনিটে ডাচদের আবারও এগিয়ে নেন ডনিয়েল ম্যালেন। আর অতিরিক্ত সময়ের ৯১ মিনিটে জার্মানদের কফিনে শেষ পেরেকটু ঠুকেন উইনাল্ডম। শেষ পর্যন্ত ৪-২ গোলের বড় জয় নিয়েই মাঠ ছাড়া ভ্যান ডাইকের দল।

অন্যদিকে অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষে বড় জয় পেয়েছে ক্রোয়েশিয়া। স্লোভাকিয়াকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে ক্রোটরা। নিকোলা ভ্লাসিক প্রথমার্ধের শেষ দিকে ৪৫ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন, এরপর দ্বিতীয়ার্ধের প্রথমেই ৪৭ মিনিটে ইভান পেরিসিচের গোলে লিড দ্বিগুণ করে ক্রোটরা। ম্যাচের ৭২ মিনিটে ব্রুনু পেটকভিচের গোলে ৩-০ গোলে এগিয়ে যায় বিশ্বকাপের রানার্স আপরা।

আর ম্যাচের একদম শেষ মুহূর্তে ৮৯ মিনিটে দলের চতুর্থ গোল করেন ডিহান লভ্রন। এতেই ৪-০ গোলের জয় নিশ্চিত হয় ক্রোয়েশিয়ার। ইউরোর বাছাইপর্বের গ্রুপ ‘ই’তে ৪ ম্যাচে তিন জয় নিয়ে দ্বিতীয় স্থানে আছে ক্রোয়েশিয়া।

বিজ্ঞাপন

ফিফার র‍্যাংকিংয়ের শীর্ষে থাকা বেলজিয়ামও জয় পেয়েছে বড় ব্যবধানে। র‍্যাংকিংয়ে সব থেকে তলানীতে থাকা স্যান মারিনোলে ৪-০ গোলের ব্যবধানে জয় তুলে নিয়েছে। পাঁচ ম্যাচের পাঁচটিতেই জয় নিয়ে ইউরো বাছাইপর্বের গ্রুপ ‘আই’র শীর্ষে অবস্থান করছে বেলজিয়াম।

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন