বিজ্ঞাপন

অবসর ঘোষণা করেছেন স্যামুয়েল ইতো

September 7, 2019 | 4:58 pm

স্পোর্টস ডেস্ক

সাবেক বার্সেলোনা এবং ইন্টার মিলান তারকা ফুটবলার স্যামুয়েল ইতো অবসর ঘোষণা করেছেন। ৩৮ বছর বয়সী এই ক্যামেরুন ফরোয়ার্ড সর্বশেষ খেলেছেন কাতার স্পোর্টস ক্লাবের হয়ে। বর্ণাঢ্য ক্যারিয়ারে রিয়াল মাদ্রিদের হয়েও খেলেছেন এই তারকা ফুটবলার। টানা দু’বছর বার্সেলোনা এবং ইন্টার মিলানের হয়ে জিতেছেন ট্রেবলও।

বিজ্ঞাপন

প্রায় ২০ বছরের সফল ফুটবল ক্যারিয়ারের ইতি টানলেন ক্যামেরুনের এই ফুটবলার। ক্যারিয়ারে ৭১৮ ম্যাচ খেলে গোল করেছেন ৩৫৯ আর এসিস্ট ১১৬টি। ২০০৯ সালে বার্সেলোনার সর্বজয়ী দলের সদস্য ছিলে ইতো আর পরের বছর মোরিনহোর ট্রেবল জয়ী ২০১০ সালের ইন্টার মিলানেরও অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি।

স্পেনে মালোর্কার হয়ে প্রথম জিতেছিলেন কোপা দেল রে, এরপর বার্সেলোনার হয়ে জিতেছেন তিনটি লা লিগা, একটি কোপা দেল রে, দুইটি স্প্যানিশ সুপার কাপ, দুইটি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। আর ইন্টার মিলানের হয়ে একটি ইতালিয়ান সিরি ‘আ’, একটি চ্যাম্পিয়নস লিগ, দুইটি ইতালিয়ান সুপার কাপ এবং একটি ফিফা ক্লাব বিশ্বকাপ জিতেছেন।

এছাড়া জাতীয় দল ক্যামেরুনের হয়ে ২০০০ সালে অলিম্পিকের স্বর্ণ পদক জিতেছেন। আর ২০০০ এবং ২০০২ সালে আফ্রিকান নেশনস কাপ জিতেছিলেন। ব্যক্তিগত ভাবেও বেশ অর্জন রয়েছে এই ফুটবলারের। চারবার আফ্রিকার সেরা ফুটবলার নির্বাচিত হয়েছন। দুইবার ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন। আর একবার ফিফার বর্ষসেরাদের তালিকায় তৃতীয় স্থান অর্জন করেছিলেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন: জার্মানীর বিরুদ্ধে প্রতিশোধ ডাচদের, জিতেছে বেলজিয়াম-ক্রোয়েশিয়া

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন