বিজ্ঞাপন

আফগানদের যে বিষয়টি অবাক করেছে মিরাজকে

September 7, 2019 | 8:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম থেকে: সাগরিকার যে উইকেটে বাংলাদেশের ব্যাটসম্যানেরা দাঁড়াতেই পারছে না, সেখানে অবলীলায় সেঞ্চুরি করেছেন আফগান টপ অর্ডার রহমত শাহ (১০২)। ৯০ ও ৮০ রানের কোঠা ছুঁয়েছেন দুই ব্যাটসম্যান (আসগর আফগান ৯২, ইব্রাহিম জাদরান ৮৭ )। সাকিব, তাইজুলদের ঘূর্ণিযাদু তাদের এতটুকু ধৈর্য্যচ্যুতি ঘটাতে পারেনি! যেন টেস্ট ক্রিকেটে বহু বছরের অভিজ্ঞ কাবুলিয়াওলারা। অথচ এই ফরম্যাটে তারা নবীন এক দল।

বিজ্ঞাপন

বয়স মাত্র ১ বছর ৪ মাস, খেলেছে মাত্র ২টি টেস্ট। কিন্তু তাদের ব্যাটিংয়ের ধরণ দেখে সেটা কী বোঝার উপায় আছে? নবজাতক দলটির ব্যাটসম্যানদের এমন ধৈর্য্য বিস্মিত করেছে বাংলাদেশ দলের অফস্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজকে।

সেই ধৈর্য্যের পরিচয় দিয়েই সাগরিকার স্পিন স্বর্গে চলমান টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসের তৃতীয় দিন শেষে ৩৭৪ রানে এগিয়ে আছে। ড্রেসিং রুমে মজুদ আছে আরও ২ ব্যাটসম্যান। চতুর্থ দিনে তারা ১০টি রান করতে পারলেও লক্ষ্য আরও বেড়ে যাবে। দূর্গম সেই লক্ষ্য নিয়ে তাই সাকিবদের এখনই ভাবতে হচ্ছে। কেননা জিততে হলে গড়তে হবে ইতিহাস। অথচ টেস্টে ক্রিকেটে চতুর্থ ইনিংসে ২১৫’র চাইতে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড ১৯ বছরের অভিজ্ঞ বাংলাদেশের নেই। পুঁচকে দলটির বিপক্ষে এবার নিতে হচ্ছে সেই চ্যালেঞ্জ।

সেদিনের একটি দল এত দ্রুত কী করে এতটা পরিপক্ক হয়ে উঠেছে এবং টেস্ট মেজাজ ধারণ করেছে সেটা যেন ভেবেই পাচ্ছেন না মিরাজ। ঘূর্ণাক্ষরেও ভাবেননি ছোট দলটি এত বড় পরীক্ষা নেবে। মিরাজ জানালেন, ‘আমরা যে ওদেরকে হালকা করে দেখেছি, তা কিন্তু নয়। আন্তর্জাতিক ক্রিকেটে, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড যার সাথেই খেলিনা কেন, আমরা কিন্তু সিরিয়াস খেলি। ওরা কিন্তু মাত্র টেস্ট ক্রিকেট শুরু করেছে। ওদের মধ্যে রোমাঞ্চটা আরও বেশি কাজ করবে।’

বিজ্ঞাপন

মিরাজ আরও যোগ করেন, ‘ওরা চাইবেই টেস্টের মাধ্যমকে বিশ্বকে দেখানোর। ওরা মানসিকভাবে প্রস্তুতি নিয়েই এসেছে আমাদের এখানে। ওরা আসলে ধৈর্যের পরীক্ষা দিচ্ছে। আমার কাছে মনে হয় ওরা যথেস্ট ম্যাচুউরড। টেস্ট ক্রিকেটে ওরা দ্রুত মানিয়ে নিয়েছে। এটাই ওদের সাফল্য এনে দিয়েছে।’

ছবি: শ্যামল নন্দী

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন