বিজ্ঞাপন

বিআইডব্লিউটিএ’র মূলধন হতে হবে ৫শ কোটি টাকা, খসড়া অনুমোদন

September 9, 2019 | 3:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিষ্ঠানের মূলধন ৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫শ কোটি টাকা নির্ধারণ করে বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) আইন ২০১৯ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৯ সেপ্টেম্বর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। পরে সচিবালয়ে সংবাদ বিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

বিজ্ঞাপন

তিনি জানান, পাকিস্তান শাসনামলে তৈরি করা বাংলাদেশ অভ্যন্তরীন নৌ-পরিবহন করপোরেশন আইনটিতে ১৯৭২ সালে প্রথম সংশোধনী আনা হয়। তারপরেও সামরিক শাসনামলে দুই দফা সংশোধন এনে অধ্যাদেশ আকারে এটি দীর্ঘদিন ধরে পরিচালিত হয়ে আসছিল। এবার খুঁটিনাটি কিছু সংশোধনী এনে আইনে রুপান্তর করা হলো।

নতুন আইনে বিআইডব্লিউটিএ’র মূলধন ৫ কোটি টাকা থেকে বাড়িয়ে ৫শ কোটি টাকা করার প্রস্তাব করেছে নৌ পরিবহন মন্ত্রণালয়। একই সঙ্গে চেয়ারম্যান এবং চারজন সদস্য নিয়ে যে পরিচালনা পরিষদ আগে ছিলো সেখানেও পরিবর্তন আনা হয়েছে।

নতুন আইন অনুযায়ী একজন চেয়ারম্যান এবং চারজন পরিচালক থাকবেন পরিচালনা পরিষদে। পাশাপাশি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব খন্ডকালীন পরিচালক হিসেবে থাকবেন। মোট ৬ সদস্য বিশিষ্ট পরিচালনা পরিষদ হবে। চেয়ারম্যানসহ তিনজন হলেই কোরাম গঠিত হবে। চেয়ারম্যানের অনুপস্থিতিতে পরিষদ নির্বাচিত একজন পরিচালক বৈঠকে সভাপতিত্ব কিংবা সভা আহবান করতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন